Wednesday, November 14, 2018

অন্য আকাশ

অন্য আকাশ
............. ঋষি
=======================================
যে লাবণ্যময়ী নারীর কথা শোনাবো বলেছিলাম
বলতে চেয়েছিলাম তার গভীর আকাশের কথা।
বারংবার বলতে চেয়েও
তাকে বলতে পারি নি কারণ সে পাখি হয়ে গেছে।
উড়ে গেছে গভীর আকাশে
যেখানে শহর চুমু খায় মাটিকে।
.
বলতে পারি নি
কিন্তু চুপ থাকলেও কেমন একটা শুনশান রাস্তা অন্ধকার রাতে। .
একলা হেঁটেছি ক্রমশ সে এগিয়ে এসেছে
মিশে যেতে চেয়েছে আমার শহরে।
রাত্রি বরাবর আমার খুব প্রিয়
আরো প্রিয় রাতের পায়চারি হৃদয়ের বারান্দায়।
দূর থেকে শুনতে পেয়েছি সমুদ্রের শব্দ
মৃত বালুচরে আমি বানিয়েছি বালি ঘর।
খুব ছোট ,
ঠিক যেন সময়ের আদেশে লেখা অন্য আকাশ।
যেখানে অতল কোনো নীরবতা
ফিসফিস সে যেন আমাকে ছুঁয়েছে
আমার অন্ধকার প্রেমিকা।
.
নিখাদ নিস্তব্ধতায় সে নারী এগিয়ে আসে
পায়ের নূপুরে বোধহয় ঘুম ভাঙা নিশাচর শহর।
আমি বলতে পারি নি
সেই নারীর  কথা আমার শহরে।
অথচ প্রতি সকালে বিরক্তিকর ঘুমের পরে
আমি শহর গড়েছি তিল তিল আমার হৃদয়ে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...