Saturday, November 24, 2018

শুধু কবিতা

শুধু কবিতা
............. ঋষি
==========================================
অনেক ভেবেছি সহস্রযুগ ধরে
তার পা ছুঁয়ে কখন যেন সমুদ্র আকাশ ছুঁয়েছে।
কখন যেন একলা পথে সেই মেয়ে
কানে কানে আমাকে বলেছে কাছে আছি ,খুব কাছে।
মিথ্যে আদুরে ঠোঁটে কতবার তো বলেছে আমাকে
ভালো আছি ,,,কিন্তু   ........
.
কখন যেন এক ছুট্টে সে আমার কবিতায়
ছবি এঁকে গেছে।
প্যালেটের কালি ছিটকে কখন যেন শব্দগুলো মুহূর্ত হয়ে গেছে
আর বোবা ক্যানভাস আমার  কবিতা।
কিছু কালি ছিটকে এসেছে আমার পোশাকে
আমার শহর জুড়ে তখন কোলাহল ,বেঁচে থাকা।
দৈনন্দিন শরীরের ঘাম,রক্ত ,মিছিল স্লোগান সব পেরিয়ে
সেই মেয়ে আমার কবিতায় সময় লেখে।
লিখে ফেলে স্বপ্ন আকাশ ছোঁযার
তার পায়ের নুপুরের শব্দ যেন কোনো জলপ্রপাত ,
পাগল করে আমায়
তারপর হঠাৎ সব শান্ত সাদা পাতায় কবিতা।
.
অনেক ভেবেছি সহস্র যুগ ধরে
সময়ের অন্ধ বশীকরণ আর আকাশ ছোঁয়া স্বপ্ন।
কিন্তু সেই মেয়ে আদিম যুগের পাথর
পাথর ক্ষয়ে ক্রমশ কোনো কবির বোবা স্থাপত্য।
স্থাপত্যে ফুটে ওঠে আদিম নাগরী ,আজকের সময়
কিন্তু সেই মেয়ে ,... শুধু কবিতা ..
 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...