Thursday, November 1, 2018

অনিয়মিত কবিতা

অনিয়মিত কবিতা
..... ঋষি
===========================================
সকালের নামাজের শব্দ কানের পর্দায়
ঘুম ভাঙা প্রথম অনুভব - আমি নেই কোত্থাও।
আমি ফুরোচ্ছি
কেউ কোথাও নেই ,শুধু ধূসরিত পথ আসলে সিম্বলিক।
চোখে জ্বালা ,হৃদয়ের বিষ অনিয়মিত দংশন
ক্লান্ত পা ফিরে আসা জন্মের অনিয়মিত কবিতা।
.
সকালের আলো সূর্য ভেঙে ঢুকে পরে জানলা বেয়ে
অনতিদূরে পরে থাকে আমার জমানো সম্বল।
বারান্দার রেলিং বাওয়া ম্যানিপ্ল্যান্ট সাক্ষী
এই জীবনে বাঁচতে আশ্রয় দরকার।
আশ্রয় আসলে নিজের কাছে একটা প্রশ্ন
প্রশ্ন অবাঞ্চিত রোজনামচার কবিতায়।
আজকাল ভীষণ ঘুম পায়
বড্ডো ঘুম ঘুম ভাব সারাদিন জুড়ে।
ঘুমের মধ্যে হাজারো রকম স্বপ্ন যেন সাবলীল
কখনো চলে যায় হরপ্পা সভ্যতায় ,হেঁটে চলি হাজারো বছর।
কখনো বা আঙ্কোরভাটের নারীমূর্তির দেওয়াল স্পর্শ করি
খুঁজতে থাকি প্রিয় প্রেমিকাকে ,আর নিজেকে আশ্রয়ে।
.
হঠাৎ হঠাৎ মাঝরাতে কাঁচা গুম ভেঙে যায়
চোখের বারান্দায় লুকোনো কিছু সহবাস।
সময় কখনো  কখনো আমাকে প্রশ্ন করে
আমি কি বেঁচে ?
হৃদয় নিংড়ে উঠে আসে হয়তো স্বপ্ন
কিন্তু  মরতে আমি চায়নি কখনো।


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...