Friday, November 30, 2018

শহরের কবিতা

শহরের কবিতা
.......... ঋষি
=============================================
পলেস্তারের গল্প জানে শহর
আমার  আজগুবি ভাবনার বারন্দায় অসংখ্য বর্ণের ভিড়।
অসংখ্য রঙিন সব ভাবনায়
শহর ভাসতে থাকে কুয়াশা জমানো সকালের আবদারে।
সময় পেলেই মাথার বাহান্ন দরজার আলোগুলো
রিফ্লেক্ট করে নিজের কোনো লুকোনো ইচ্ছাতে।
.
শহর জুড়ে প্রেমিকের ভিড়
ভিড় প্রতি রন্ধ্রে ছুঁয়ে বাঁচা সময়ের অনন্ত বীজগণিত।
তোমার শাড়িতে ,তোমার হাসিতে
আমি কোনো নায়কের ভূমিকায় সাদা বরফের চুড়ায়।
দুহাত আঁকড়ে চিৎকার করি
তোমার নাম ধরে ডাকলেই আকাশ থেকে নেমে আসেন ঈশ্বর।
মুখোমুখি আমি সময়ের
স্থির ,স্বাভাবিক কোন পথ চলা নাগরিক নিভৃত চর্চায়।
সময় করে আমি চুষতে থাকি ললিপপ
আমার হৃদয়ে তখন কয়েক বস্তা চিনি ,সুগার লেভেল বাড়ায়।
ঈশ্বর নেমে আসেন মন্দির ,মসজিদ ,গির্জা থেকে
খুব সাধারণ ঈশ্বরের রূপ
খেটে খাওয়া মানুষের ঘামে।
.
পলেস্তার ঢাকা আমার শহর
বৃষ্টি হলেই টিপটুপ্ ,শহরের রাস্তায় এক নদী জল।
তুমি গাঢ় লিপস্টিকে টানা রিকশায়
ছুঁয়ে নামা বৃষ্টি তোমার গালে ,ঠোঁটে আরও গভীরে।
আমাকে স্পর্শ করে আমার শহর
আমার বুককেসে জন্যে রাখা শহরের কবিতায়।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...