Thursday, November 29, 2018

পরম্পরা


পরম্পরা
........ ঋষি
========================================
প্রাণের গোপনে ,মৃত্যুর অধিক তুই
বিকৃত সন্ন্যাসী আমি জলের ভিতরে ,জলের গভীরে
ছিপ  ছুঁয়ে উঠে আসা মৃত্যু মাস।
অনবরত শান্ত ঠোঁটে শুধু লেগে থাকা " ভালো আছি "
মৃত্যু ছুঁয়ে পরম্পরা অন্য বিশ্বে আদি মানুষ
আজও আগুনের খোঁজ।
.
আগুনের খোঁজ তোর বুকে
আমার প্রাকৃতিক লাম্পট্যে লেগে আছে দাঁতের দাগ।
প্রতিবারে ব্যাথা থাকে না
শুধু আকাশ থেকে ঝরতে থাকে সময়ের বাণী
সময় ফুরিয়ে যায়।
প্রাণের বাইরে অথচ মৃত্যুর গভীরে নয়
যেন বসে আছিস তুই ধর্ম আমার প্রাণে
আমার প্রেম।
প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে
মোরে   আরো আরো আরো দাও প্রাণ।
যোক্তিকতা নয় মোটেও অযৌক্তিক নয়
পুরো ৯০ ডিগ্রি ঘুরে আমার পৃথিবী।
.
প্রাণের গোপনে ,মৃত্যুর অধিক তুই
আমি বিকৃত স্যিলুয়েটে ফুটে ওঠে কোনো নগ্ন সন্ন্যাসী।
জলের ভিতর আমি  তোকে খুঁজি
নিঃশ্বাসে ফুলে ওঠে ধমনী ,শিরায় মৃত্যু ভয়।
বিশ্বের আদিম অধিকারে লেখা আমার শব্দরা
কখন যেন কবিতায় তোকে খোঁজে।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...