Thursday, November 1, 2018

ভালোবাসার কাব্য

ভালোবাসার কাব্য
...... ঋষি
===========================================
আজ এতদিন দূরত্বের জীবন
ছিঁড়ে ফেলা সুতোয় হাজারো প্রচেষ্টায় গিঁট মারা।
দুপুরের রৌদ্র আজ বাঁধন ছিঁড়ে
আমার বুকের বারান্দায় লুকোচুরিতে খুঁজছে পাগলীটাকে।
যাকে বারংবার সম্পর্কে লিখতে আমার ভুল হয়
ভুল হয় সময়ের শহরে ভুলতে চেষ্টা করায়।
.
সময় ফুরিয়ে যায়
জীবনের পরিগণিত লাভ ,লোকসান ,মিষ্টি হাসি ,চাপা হাসি।
আমি শুধু বুঝি সরল সমীকরণ
তোর বুকের শহরে আমি একটা দুর্গ বানাতে চাই ।
জানি তুই হাসবি ,হাসবে সময়
কিন্তু খুব সত্যি আমি নিজেকে বাঁচাতে চাই ।
জীবন বারংবার কলিংবেল বাজিয়ে চলে
বুকের ভিতর সেই ঘরটায় ,যেটাকে তুই স্বপ্ন বলিস।
দূরে ছুটে পালানো জীবন
যেটাকে তুই বলিস দুর্বলতা।
কিন্তু আমায় দেখ আমি স্বপ্ন দেখি
ভাসতে থাকি কাগজের এরোপ্লেনে দূরত্বের ওপারে।
.
আজ এতদিন দূরত্বের জীবন
বিলাসিতা পাতায় পাতায় লিখে চলা কিলোমিটার কাব্য।
সময় হাসতে থাকে ,হাসে বোধহয় পাগলীটাও
নিয়মের হিসেবে থেকে বেরিয়ে সেও যে আদিম আশ্রয়।
শব্দরা সব কখন যেন কাব্য হয়ে যায়
তাকে ভালোবাসতে আর সম্পর্কের লুকোনো ভালোবাসায়।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...