Monday, August 3, 2020

রাখী,চলন্তিকা আর রবীন্দ্রনাথ

রাখী,  চলন্তিকা আর রবীন্দ্রনাথ 
... ঋষি

কাল রাতে ভাবছিলাম 
আমার কোন বোন বা দিদি নেই কেন? 
সময়কে জাগিয়ে রাখতে গিয়ে কখন যেন আমার দিনরাত্রি থেকে 
সম্পর্ক শব্দটাই উধাও। 
নানা ভাবে বেঁচে থাকার পর বুঝেছি 
সম্পর্ক শব্দটা বাসি  বিছানার চাদর, কিংবা বালিশের ওয়ারের মতো 
যাকে বারংবার ডিটারজেনে ধোলাই করা লাগে। 
.
আমার কোন বোন বা দিদি নেই 
তার জন্য আমার কখনও বাবা কিংবা মাকে দোষ দেবার কথা মনে পরে নি, 
কারণ আমার   নিজের গভীর সময়ের কবুতররা 
চিরকাল আকাশ খুঁজেছে
খুঁজেছে মুক্তি অনবদ্য চলন্তিকার ভাবনায়। 
আজ অবধি কোনদিন অভাবটা আমাকে বুঝতে দেয় নি চলন্তিকা
চিরকাল নিজের মতো করে বড় স্নেহে, বড় আদরে
নিজেকে উজাড় করে  
আমাকে ভুলিয়ে রেখেছে সমস্ত সম্পর্কের মানে,
ভুলিয়ে রেখেছে গত সাইত্রিশটা ক্রিসমাস,দুর্গা পুজো, হোলি,রাখি
প্রতিটা উদযাপন । 
তবে আমার গবেট মাথায় এতদিনে আমি এটা বুঝেছি
আসলে চলন্তিকা আমার সময়ে নারী,
তার হাজারো রুপ
কখনো মা, কখনো বোন, কখনো প্রেমিকা,কখনো দেবী আসলে আশ্রয়। 
তাই আমার কোন দুঃখ নেই
তাই আমার কোন কষ্ট নেই,
আপনারা বিশ্বাস করবেন কিনা জানি না
কাল রাতে স্বপ্নে চলন্তিকা আমাকে রাখী পরালো তখন রাত বারোটা
আমার স্টাডি রুমের দেওয়ালে রবীন্দ্রনাথ তখনি মুচকে হাসলেন,
হাত রাখলেন পিঠে 
তারপর বল্লেন রাখীর আসল মানে কি জানো 
হৃদ্যিক বন্ধন
শুভেচ্ছা রাখীবন্ধন । 


 


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...