Tuesday, August 4, 2020

তারিখ



তারিখ 
... ঋষি
আমার ভিতর কোন তারিখ নেই
এই মুহুর্তে, এই বিন্দুতে দাঁড়িয়ে আমি সারা শহর জুড়ে আমি বিস্মিত, 
আমি সম্পর্ক ভাঙতে দেখেছি
দেখে বুকের গভীরে দাঁড়ানো লাল পলাশের গাছটার ঋতু বদল। 
আমি বদলানো সময়ের বুকে পা ঠুকে বলেছি
শহরের অন্ধকারে জোনাকির মত বাড়িগুলো আসলে সাজানো, 
সাজানো দ্রাঘিমাংশ শুধু পৃথিবীর মাপ জানে
মাপ জানে না হৃদয়ের। 
.
আমার ভিতর কোন তারিখ 
তারিখ নেই রজনীগন্ধার শুকিয়ে যাওয়া বাসি গন্ধের, 
তোমার বাড়ির সামনে যে বাড়িটা 
আজ, কাল পরশু আমার প্রতিদন্দী ছিল , 
আজ তার প্রতি আমার কোন রাগ নেই 
কারণ আমি বিস্মিত হতে শিখেছি। 
.
এই পৃথিবীটা অদ্ভুত একটা বিস্ময় 
সাজানো সভ্যতার নোলোকে লেগে থাকা মেহেগনী গাছের মতো
এই সমাজ একটা নিয়ম। 
বিশ্লেষণে উঠে আসা মুখগুলো এই শহরের প্রতি বাসস্ট্যান্ডে খুব একইরকম
একইরকম চেনা
তোমার, আমার মুখের মতো।   
আমি শুধু ধবংসের উপর বসে শহরের ছাদের উপর
আমার উপরে আকাশে অসংখ্য জোনাকি
আর পৃথিবীর মাটিতে এই মুহুর্তে শুয়ে থাকা জোনাকির বাড়িগুলো শুধু
পুড়ছে আর নিভছে,
আমার কোন তারিখ মনে পড়ছে না এই মুহুর্তে
মনে পড়ছে না ক্যালেন্ডারে লাল দাগ দেওয়া সম্পর্কের আলাপগুলো
আজ আমি শুধু বিস্মিত কারণ
মাঝের পৃথিবীতে আমরা সবাই।     

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...