Monday, August 17, 2020

নকল কবিতা



নকল কবিতা
... ঋষি
আমি আসলে অন্যের কবিতা লিখি 
কাল ঘুমের মধ্যে সিনেমা ফেরৎ সদয় হৃদয়গুলো চুমোচ্ছিল, 
অথচ আমি কেন যে  সত্যি লিখতে পারি না? 
সমাজ কখন যেন কুমারী মায়ের মতো আমার সাদা পাতায় জন্ম দেয় 
ভালোবাসার কবিতা
অনেকটা গোছানো সংসারের মতো। 
.
আমি অন্যের কবিতা লিখি 
 এবং ধরা পড়ে যাওয়ার ভয়ে নিজেকে লুকিয়ে রাখি, 
লুকিয়ে রাখি বিছানার চাদরে অবাঞ্চিত বীর্যপাতের মতো
গালাগালি সব।
মাঝরাতে বারান্দায় দাঁড়িয়ে আমার মতো কেউ সিগারেটের ধোঁয়া ছেড়ে  
আকাশের গায়ে থুথু ফেলে
ছিটকে যায় সময়ে,ছিটকে আসে আমার মুখে। 
.
আমি আসলে অন্যের কবিতা লিখি 
এই বিষয়ে গতরাত্রে আমি চিঠি লিখছিলাম আমার প্রেমিকাকে,
তাতে পরিষ্কার লেখা ছিল 
ক্যানেক্ট না হলে আমার ঈশ্বর দাঁড়ায় না
দাঁড়ায় না সময় ছাড়া আমার কবিতা। 
 তাই তো আমি ঘুমোতে পারিনি প্রায় তিনশো কোটি  বছর
আজ প্রায় বেশ কিছুদিন চলন্তিকাও জেগে থাকে আকাশের মতো
সবটাই আমিষ এমন না।
তোমাকে বলা হয় নি চলন্তিকা আমি শব্দদের ভালোবাসি 
 তাই বৃষ্টি হলে আমার রক্তে অসংখ্য পুকুর
কাদা মাটি 
 অনেকগুলো মাছ 
পিছলে সরে যায় 
যেমন শব্দরা এক্যোরিয়ামে সাজানো আমার কবিতায়। 




No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...