Tuesday, August 4, 2020

শব্দ ব্রমহ



শব্দ ব্রহ্ম
... ঋষি
এসব লিখে রাখা দরকার আগেভাগে
হয়তো আর বেশিদিন নয়, হয়তো আর কিছুদিন 
একটা সম্পুর্ন পাগল পাথরের চারদেওয়ালের  উপর নখ দিয়ে লিখে দেবে
ভালোবাসা।  
ভালোবাসা হল দমবন্ধ করা একা বরফের শরীর 
যার শব্দ ব্রহ্ম এ শুধু স্মৃতি। 
.
 বস্তুত অর্থহীন আমি
আমার হৃদয় শুধু  এগজিমা পচে যাওয়া আজ কয়েকশো যুগ, 
আমার ডান পা জানে না
আমার বামের পায়ে আজ কয়েকশো সভ্যতার পাথর বাঁধা আছে,
তবু পা বাড়ায় দরজার বাইরে। 
যাঁরা ইচ্ছে করে ভুল অক্ষরে ভালোবাসা লিখতে চাইছেন
তাদেরকে বলা
দুপুরবেলাতেও আমার  স্বপ্নদোষ হয়,হয়  আমার বীর্যস্খলন । 
.
 পৃথিবীর এতো অন্ধকার
তবু আমি সেই অন্ধকারে বসে চলন্তিকার সাথে সংসার করতে চাই, 
কিছুক্ষণ নয় 
সর্বক্ষন মাথার নিউরন বেয়ে কয়েক ফোঁটা জল
সময়ের শাওয়ারে। 
 এই যে আঙুলে আঙুল ডুবে যায়
এই যে ক্রমশ ভাবনারা ভারী হতে হতে পাথরের মতো ভারী
এসো, এখানে দু  পঙক্তি ভালোবাসা লিখি
পাথরের উপর
আর সময় লোহার গরাদের বাইরে দাঁড়িয়ে হাততালি দিক
এক জন কবি 
এক জন পুরুষ 
তোমাকে ভালোবাসতে ভালোবাসতে পাগল হয়ে গেলো।  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...