Monday, August 3, 2020

উনপঞ্চাশ

উনপঞ্চাশ
... ঋষি
অনন্ত কাব্যের মতো আমার বেঁচে চলা
বুকের কেবিনেটে শুয়ে লোভ উনপঞ্চাশ শুধু সংখ্যায়,
অস্থির জীবনের হাল হকিকত লিখতে
নিজের অসহয়তায় অন্য গ্রহে দাঁড়ানো মেয়েটা
কখন যেন দুরে সরে যায়। 
.
আজ আর কান্না আসে না
শুধু পরিচয়ে বেজন্মা ধাব্বায় অসংখ্য জেহাদ জীবনের,  
আসলে  ঈশ্বর যখন বেদী ছেড়ে মাটিতে নেমে আসেন 
তখন ঈশ্বরও  সাধারন। 
আমি জীবনভর যে আত্মার পুজারি হয়ে লোভ, হিংসা, ভয় 
এই সব কেতাবি শব্দ মেখে 
নিজস্বতায় বাঁচার জন্ম দিলাম 
সব মিথ্যে আজ।    
.
সব মিথ্যে আজ 
অভিমানে শুয়ে থাকা সেই চেনা মুখটা আমাকে অশ্রাব্য করেছে, 
অশ্রাব্য করেছে আমার অতীতের আটচল্লিশ,
অথচ আমি উনপঞ্চাশে বিশ্বাসি চিরকাল। 
আমার শুরুর গল্পগুলো যখন ঈশ্বরের পারিজাত হয়ে ফুটে আছে সময়ে
আমার আত্মার জন্মগুলো যখন কড়িকাঠে শুয়ে আছে অসময়ের বলিতে,
আমি তখনও হাসতে পারছি কারন পাগলের মতো 
কারন আমার শরীরের রক্তে ঈশ্বর ছিল না কখনো 
ছিল বেজন্মা 
সেটা আজ প্রমানিত,
আর প্রমানিত যে আমার ভালো থাকাটা কতটা অভিনয়
কতটা অকারন আমার বেঁচে থাকা।
কারণ আমি সদ্য জানতে পেরেছি মানুষ ভালোবাসতে পারে
কিন্তু ভালোবাসা শব্দটা নির্দিষ্ট মানুষ হতে পারে না কখনও। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...