Saturday, August 15, 2020

আমি আকাশ দেখতে পারছি না



আমি আকাশ দেখতে পারছি না

... ঋষি 

.

পাখিরা ফিরে আসে প্রতি সন্ধ্যায় 

ওরা মোটেও স্বার্থপর নয় মানুষের মতো ,

পাখিরা  বুদ্ধিজীবী না হয়েও , কখনো ক্ষতস্থানে যায় না 

ভিড় করে  শহরের স্যানাটোরিগুলোতে ,

শুধু শান্তি খুঁটে খেতে 

খুব কম পাখি আছে যারা কাঁচা সম্পর্ক খায়। 

.

পাখিরা হাওয়ায় ভাসে 

আমি কাদামাটি মেখে বসে থাকি পাখি হবো বলে ,

আমি গল্প লিখি  ধান সেদ্ধ করার 

আমি দুধ খাই না ,দুঃখ দিয়ে ভাত মেখে খাই , 

আকাশের  দিকে তাকাই 

কোনো এক দিন আমিও অকারণের আকাশের পাখি হবো। 

এই কাদামাটি আমাকে হতাশ করে 

হতাশ করে শহরের কালো  পিচে হারিয়ে যাওয়া সেই সবুজ জঙ্গল,

আমার কষ্ট হয়  আমি কংক্রিটের ভিড়ে আকাশ দেখতে পারি না 

আমার কষ্ট হয় আমি মুখোশের ভিড়ে মানুষ দেখতে পাই না 

পাখির মতো মানুষ। 

.

পাখি গুলো কোথাও যেন হারিয়ে যাচ্ছে ধীরে ধীরে 


শহরের মুখোশের বাতাসে আমি দেখতে পাই না তাদের।


আমার দশ বাই দশ ছোট কুঠুরিটার ভিতর ফ্রীজের আইস চেম্বারে 


হিমালয়ের বরফ কাঁদতে থাকে  ,


কাঁদতে থাকে উত্তর আমারেকির  স্নো বান্টিং পাখিটা। 


কাঁদতে থাকে আমার ছোট বাথরুমের শাওয়ারে সবুজ টলটলে পুকুরে জল 


কাঁদতে থাকে মাছরাঙা এই শহরের অলিতে গলিতে ,


আমার আলনায় কাঁদতে থাকে আমার পাখির পালকগুলো


কাঁদতে থাকে একলা সবুজ আমার ভিতর। 


আমি ঠিক বুঝতে পারছি একটা উত্তেজক রাইফেল সময়ের হাতে 


মানুষগুলো  নকল সেজে আসলে বলছে ফায়ার 


পাখির শরীরটা


পাখিদের শরীরটা 


আমার শরীরটা   


নেমে আসছে মাটিতে ,


লিওনার্দো দা ভিঞ্চি ভিক্ষা করছেন পাখিদের ঘর 


অথচ পাখিগুলো আকাশ থেকে হারাচ্ছে ধীরে ধীরে 


আমি আকাশ দেখতে পারছি না।  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...