Saturday, August 8, 2020

আমি কবি

আমি কবি 
... ঋষি
আপনি ভাবছেন বিজ্ঞান না সাহিত্য 
আমি ভাবছি ভাবনা, 
আপনি ভাবছেন বাস্তবের  পরাশরে লোকটা পাগল বোধ হয় 
আমি ভাবছি
শুধু বাঁচতে চাই। 
.
সাতটা চুয়ান্নের ভাবনার লোকাল ফেল হয়ে গেলে
আপনার মতো বিরক্ত হয়ে আমি ভাবতে বসি না,
আমি কবিতা লিখি
আমার প্রতিটা স্পন্দনে শুয়ে আছে ধ্রুব নক্ষত্র অন্ধকার আকাশের গায়ে।  
জানি আপনি বুঝবেন না
আপনি তো ভাবনায় হাওয়ায় উড়তে পারবেন না
পারবেন না স্পর্শ করতে  চলন্তিকাকে  আপনার বেঁচে থাকায়। 
.
আপনি ভাবছেন আমি পাগল বোধহয়
আমি ভাবছি ভাবনার লোহার গরাদের বাইরে পৃথিবীটা বড্ড পাগল,
পাগল এই দুনিয়ার তামাম বেঁচে থাকা। 
যদি রবি ঠাকুরের ভাষায় ভাবি
"এরা সুখের লাগি চাহে প্রেম, প্রেম মেলে না
শুধু সুখ চলে যায়, এমনই মায়ার ছলনা "। 
অদ্ভুত মায়া
তাই আমি গাছের জন্ম নিয়ে লিখে ফেলতে পারি নারী ও পুরুষ
আপনি শুধু  হাসতে পারেন
কিন্তু আমি পারি ভাবতে জন্ম । 
কি ভাবছেন মশাই লোকটা পাগল বোধহয়
কিন্তু পিছন ফিরে দেখুন
আপনার জন্ম গাঁথায় শুয়ে থাকা সত্যিগুলো আপনাকে কামড়ায় ঘুন পোকা হয়ে,
অথচ চলন্তিকা আমার 
আমাকে দিয়ে যায় বেঁচে থাকার সুখ, 
আপনি ভুলে গেছেন আমি কবি
আর আপনি নিতান্ত সাধারণ। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...