Sunday, August 16, 2020

চলন্তিকার মেরুদন্ড


 

চলন্তিকার মেরুদন্ড 

... ঋষি 

.

কি করে বলি ?

বেঁচে থাকা মানে বাঁচা নয় ,মানুষগুলো সব মানুষ নয় 

জীবনগুলো সব গল্প নয়। 

অসীম আগ্রহে মানুষ প্রতিদিন তিল তিল করে বাড়াচ্ছে সভ্যতা 

বাড়াচ্ছে যৌনতা 

কি করে বলি  ?

আমরা সভ্য না অসভ্য 

আমরা মানুষ না জানোয়ার। 

.

ফিরে আসা এমন চিত্র আগেও দেখা গেছে

প্রজাপতি না মেটামরফোসিস

বাংলা সিদ্ধান্তে লেখা ব্যাকরণ  শুঁয়োপোকা থেকে প্রজাপতি। 

ক্রমশ লয়প্রাপ্ত 

এক আকাশনীলে অভিজ্ঞতা  ঢাকা প্রজাপতির ডানায়  অদম্য রং 

জানতে ইচ্ছে হয় সভ্যতা ,

মানুষ বহু সংঘর্ষের পথ পাড় করে তবে  মানুষ

কি করে বলি ?

 শুঁয়োপোকা আর প্রজাপতি অমরত্ব মিশ্রিত দ্রৌপদী স্বয়ংবরে ।

.

কি করে বলি  ?

আগাছা মানে গাছ নয় , মানুষ মানে বিশ্বাস নয় 

আর সময় মানে অনুতাপ না। 

প্রিয়তমা তোমার স্তনাগ্রে ঠোঁট রেখে 

আমাদের বাবাদের পুরোনো  গিটারের তারে আজও আমি বাজছি ,

প্রিয়তমা তোমার বাগানের প্রজাপতিরা মধুতে ব্যস্ত,  

কিন্তু মধু না মোম ?

কি করে বলি ?

বিষ মানেই মৃত্যু নয় ,সময় মানেই সহজ নয় 

যথেষ্ট সঙ্গম ভেঙে নারী চিরকাল যোনিজ নয় । 

সময়  চিনতে ভাদ্রমাসে আমি কুকুরের সঙ্গম দেখেছি 

নারী চিনতে আমি আমার  গভীরে জন্ম শিখেছি ,

তাই বোধ হয় আমার জীবনে চলন্তিকা একটি শ্রেষ্ঠ কবিতা

আর সময় হলো আমার চলন্তিকার মেরুদন্ড। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...