Tuesday, August 4, 2020

এমন মেঘলা দিনে


এমন মেঘলা দিনে
... ঋষি
এমন  মেঘলা দিনে জন্ম হয়েছিল আমার 
এমন মেঘলা দিনেই আমার  মৃত্যু হবে। 
ভয় নেই চলন্তিকা 
আমার মৃত্যুতে সারা শহর মেঘের মতো দাঁড়িয়ে তোকে প্রশ্ন করবে না
কেমন আছিস তুই ?  শরীরটা ভালো আছে তো? 
.
সারাদিন ধরে তুমুল বৃষ্টি হবে
তুই হয়তো জানলার দিকে তাকিয়ে নিজের সিঁথিতে হাত দিয়ে খুঁজবি সিঁদুরে মেঘ, 
না না সেদিন খুব বিদ্যুত চমকাবে না
শুধু সারাদিন খুব শান্তিতে পৃথিবীতে ভিজবে সবুজ ঘাস
 গাছে গাছে প্রচুর হাওয়া বইবে ঝড় উঠবে
তুই হয়তো তখন একলা দাঁড়িয়ে  দেখবি তোর বারান্দার পাশের নিমগাছটা 
হঠাৎ মরে গেছে। 
.
বুকে বেহিসেবি ভিজে যাওয়া শহর 
আমার মৃত্যুতে  সমস্ত সুখ দুঃখ মিলে তোর জানলা দিয়ে
হঠাৎ ঢুকে পরবে এক ফালি অনাগত মেঘ । 
তোর ভাবনায় আচমকা ঝড় উঠবে 
হয়তো দু - এক ফোঁটা বৃষ্টি
তোর কানের কাছে আমি হাসবো পাগলের মতো, চিৎকার করবো
কেউ শুনতে পাবে না, জানি শুধু তুই শুনবি
আজকের মতো। 
তুই  এঘর থেকে সেঘর সমস্ত দরজা গুলো বন্ধ করবি ভয়ে  
তবু । হু হু করে বাতাসে বয়ে আসবো আমি
হঠাৎ  বাতাসের শব্দে তুই শুনবি আমার গলা
কেমন আছিস তুই ?  শরীরটা ভালো আছে তো? 
.
এমন মেঘলা দিনে জন্ম হয়েছিল আমার 
এমন  মেঘলা দিনেই আমার  মৃত্যু হবে। 
তোর দোষ নেই চলন্তিকা
দাবানলের বুক পোড়া দাউদাউ  করা আগুন মনের ভিতর 
জমা অভিমানের সমস্ত পাতা গুলো পুড়ে ছাই হবে সেদিন । 
তারপর বৃষ্টি হয়ে আসবো আমি 
বৃষ্টির জলে ধুঁয়ে যাবে সব জীবনের পোড়া ছাই,
ভেঙে যাবে সময়ের সব অভিমান। 
বিশ্বাস  কর সেদিনও  কেউ জানবে না,কেউ বুঝবে না
শুধু  আমার কবিতার শব্দগুলো সেদিনও তোকে প্রশ্ন করবে
কেমন আছিস তুই ?  শরীরটা ভালো আছে তো? 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...