Thursday, August 27, 2020

হাজারো জন্ম




হাজারো জন্ম
... ঋষি
গত কয়েকজন্ম আমি কবিতা লিখছি 
দেখতে পাচ্ছি ট্রেন লাইনে পরে আছে একটা পাউরুটি
এক জন্মে এক পাগল তাকিয়ে আছে পাউরুটির দিকে
হঠাৎ একটা লাফ,
উল্টোদিক থেকে একটা ট্রেন ছুটে আসছে চিৎকার করে
অন্যজন্মে আমি দাঁড়িয়ে একমুখ দাঁড়িতে 
প্ল্যাটফর্ম এ দাঁড়িয়ে পাউরুটি খাচ্ছি। 
.
গত কয়েক জন্ম আমি কবিতা লিখছি
ফটোসিন্থেসিস বলে একটা টার্ম আমার মাথায় খিদের জন্ম দেয়, 
আমি ঘুমিয়ে উঠি 
চলন্তিকার মুখ দেখি 
তারপর ঘুম না আসা চোখে আমার হাজারো জন্ম 
শুধু কবিতায় গাছ হয়ে যায় । 
.
আমার আগে আরও ছিলেন তারা
যারা কবিতার জন্মে ফাঁকা প্ল্যাটফর্মে একলা দাঁড়িয়েছেন 
অন্য পৃথিবীতে,  
শুধু কবিতার গয়নাগাটি খুলে যারা  লিখতে চেয়েছেন সময়
নিয়ম নয় অনিয়মে। 
চুড়ান্ত অরাজকতায় দাঁড়িয়ে যারা ট্রেন লাইনে ঝাঁপ দিয়েছেন
উল্টোদিক থেকে ছুটে এসেছে ট্রেন, 
তারপরও তারা হেসেছেন
তারা বেঁচেছেন আরো কয়েকজন্ম। 
কিন্তু কেন? 
কবিতায় তো পেট ভরে না কখনো, খিদে মেটে না
সময় খাবলে যতটুকু রুটি 
তার বেশি তো পাওয়া যায় না কখনো। 
তবুও খিদে মেটে না কবিতার
কবিতা রাক্ষসী হয়ে সময়ে রক্তে বসিয়ে দেয় নখ , দাঁত
তারপর কবিদের রক্তমেখে হাসতে থাকে হাজারো জন্ম
শুধু সময়ে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...