Sunday, August 23, 2020

বকুল

 



বকুল 

.... ঋষি 


ও চোখে রৌদ্র ধরা পরে যায় 

ধরা পরে এক আঁচলা জল বিকেলের অছিলায় ,

কি খুঁজছো তুমি ?

বকুল ফুল। 

সময়ের আকুলতায় যখনি ছুঁয়েছি চোখ আকাশের বুকে 

আমার হাতের তালুতে বকুল ফুল। 

.

গন্ধ নিয়ে বাড়াবাড়ি 

তাই তো আগলে রাখি শরীরের শিহরণে মুহূর্তদের ঘরদোয়ার ,

সেখানে সংসার পাতা 

আকাশের সংসার। 

কোনো এক বাঁশিওয়ালা নিয়ম করে শব্দ ছুঁয়ে যায় 

বুকের ভিতর প্রেম 

চুষতে থাকে নোনতা যদি কোনো অবেলায়। 

.

কাঠ ,মাটি আর সৌন্দর্য 

আকাশের পৃথিবীতে ও চোখে রাখা আমার বেঁচে থাকা ,

শব্দ নিঃশব্দ সব 

বুকের দেওয়ালে পেরেক ঠুঁকে সময়ের ফটোফ্রেম 

জানি তুমি একলা আছো আমার শহরে

শহরের রন্ধ্রে তাই আজকাল বকুলের গন্ধ। 

তুমি শৈশব ছুঁয়ে প্রেমের বুকেতে অভিমান রাখো 

আমি এক সমুদ্র খুলে নোনতা চুমুতে রাখি ঠোঁট ,

তুমি চোখের কাজলে আমাকে রাখো নজর কাঠি 

আমার নজরে তুমি বানভাসি ,

নিরবধি অভিমানী আমার কলম 

আজও তোমার বকুলের কথা বলে। 8

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...