Monday, August 10, 2020

সরগম



সরগম 
... ঋষি
.
আগুন লাগছে না
আজকাল আর মুখ পোড়ে না আগুনে, 
হাজারোবার ভেবেছি মানুষের মৃত্যুতে মুখে দেওয়া আগুন 
সত্যি কি ঠোঁট পোড়ে? নাভি পোড়ে না জানি , 
তবে বুক কেন পোড়ে? 
.
কি সহজ ভাঙতে চাওয়া তাই না
আজকাল প্রতিটা পুরোনো চিঠি ঠিকানাহীন ভাবে ফেরে আমার কাছে, 
চিঠিতে আমার হাতের অক্ষরগুলো হাততালি দেয় 
প্রশ্ন করে সময়ে পুড়ছে কি?  
অথচ বাতাসে আমি  নিজের চিতার  গন্ধ। 
আমার অপরাধ ভালোবাসি 
কিন্তু জানা ছিল না ভালোবাসলে বুক পোড়ে। 
.
আগুন লাগছে না
শুধু আঁচে পুড়ে যাওয়া শরীরে থার্মোমিটারের মাথা ব্যাথা, 
না আর শরীর আসছে না
দেখ চিতায় শুয়ে স্বয়ং আমার কলম। 
সময়ের আগুনে, আগুনের সময়ে কি সহজ বলা তাই
বুক পুড়ছে কি? 
পুড়ে যাওয়া কত সহজ 
আরো সহজ নিজের কলমের মুখে আগুন দিয়ে সাধারণ হয়ে দাঁড়ানো। 
জানি ভালোবাসা শব্দটার মধ্যে অনবদ্য নিয়ম লেখা আছে 
আছে মুখোশের চাবুক। 
কি সহজ ভাঙতে চাওয়া তাই না
আগুন লাগছে কি? 
জানি সত্যি  বুক পুড়ছে, আগুন লাগছে বুকে
তবু আমি হাসছি 
আমার মৃত আত্মার ঠোঁটে সময়ের সরগম। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...