Tuesday, August 4, 2020

আমার তুই পাচ্ছে


আমার তুই পাচ্ছে 
... ঋষি
আমার ভীষণ  তুই পাচ্ছে
সময়কে তো বলা যাবে না এবরো খেবড়ো বেঁচে থাকায়, 
শৈশব থেকে শেখানো বুলি মানুষকে সভ্য করে তুলেছে
করে তুলেছে সময়ের নৌকার পাটাতনে কই মাছের মতো, 
অথচ এই সত্যির রৌদ্রে আমি সারাদিন বসে থাকি 
আমার ভীষণ তুই পাচ্ছে। 
.
আমার ভীষণ তুই পেয়েছে চিরকাল 
সময়ের স্কেলিটনে নিয়ম মাফিক সাজানো দুরত্ব , 
দুর্বলতা শেখানে সাজানো অসংখ্য মুহুর্ত।  
অথচ আমার বুকের ভিতর সারা বছর কাশফুল 
ছড়িয়ে দেওয়া গম হৃদয়ের উঠোনে সময়ের কবুতরগুলোকে 
সারাদিন বাকুমবুকুম 
মাইলফলকে লুকোনো তুই 
আমার ভীষন তুই পাচ্ছে। 
আমার ভীষণ তুই পাচ্ছে বুকের ভিতর 
বে অফ বেঙ্গল জমতে থাকা নিম্নচাপ, 
আমার শহর জুড়ে অকারণে বৃষ্টি সারা দিন শুধু টিপটিপ। 
চাষের মাটিতে শুধুই স্বপ্ন বোনা
কিলোমিটার, কিলোমিটার শুধু ছড়িয়ে থাকা কাশফুল 
তবুও সাজানো পৃথিবীতে অসংখ্য বেওয়ারিশ আলাপ। 
কাল সারারাত স্বপ্নে একলা  দাঁড়িয়ে 
বাংলায় ট্রান্সলেট  করেছি নিজের মতো করে  সেক্সপিয়ার 
ওথেলো চরিত্রে ডেসডিমোনাকে বলেছি
এই নে ছুরি 
এই নে আমার হৃদয় 
জ্বালিয়ে দে, পূড়িয়ে দে, না হলে জড়িয়ে ধর, 
একতো ধ্বংস কর আমাকে 
না হলে সত্যি করে  বল 
আমার তুই পাচ্ছে, তোরও পাচ্ছে কি?   

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...