Wednesday, August 12, 2020

সেফটিপিন



 সেফটিপিন 

... ঋষি 


এইভাবে সময় কেটে যায় 

এইভাবে দিন বদলায় ,রাত্রি, সকাল আবার সকাল, রাত্রি 

কিন্তু দিন  প্রতিদিন কাটে কি করে ?

অদ্ভুত একটা ডিঙি নৌকা ভাসতে থাকে গভীর সমুদ্রে  

অদ্ভুত সময়ের মুখোমুখি মানুষের জীবনগুলো দূরে ছোট ছোট আলোরবিন্দু   

স্রোতের তোরে ভাসতে থাকে 

ছুঁয়ে থাকে আকাশ 

ছুঁয়ে থাকে সমুদ্র 

অথচ আমার ছোঁয়া হয় না আকাশ সমুদ্র। 

.

"এমনি ক'রেই যায় যদি দিন যাক না ।

 মন উড়েছে উড়ুক-না রে মেলে দিয়ে গানের পাখ্‌না ॥ "

রবিঠাকুর লিখে গেলেন 

চলন্তিকা তুইও গেয়ে ফেললি বছর শেষের অনুষ্ঠানে। 

আমি শুনলাম তোর স্টেজের পাশে দাঁড়িয়ে 

আমি শুনলাম একলা সমুদ্রে ডিঙি নৌকার সাথে 

অনেকটা সমুদ্রের স্রোতের শব্দ। 

.

চোখের থেকে চোখ সরে যায় 

বুকের পাঁজরে বিঁধে থাকা আলপিনটা আরো গভীরে বিঁধে যায় ,

তোর চোখের কাজলে হাসি 

তোর সময়ের উপর আলাপ করা শাড়ির সেফটিপিন

সব আমার বুকে ফুটে যায়। 

আমি মুখ বুজে থাকি সময়ের সমুদ্রের  অচেনা সেজে 

আমি চোখ বন্ধ করে থাকি একলা সমুদ্রে ঘুমের খোঁজে 

তবুও জানিস সকাল হয় প্রতিদিন 

প্রতিদিন আমিও বেঁচে থাকা খেলি তোর মতো 

তবুও কেন জানি জানতে চাই বারংবার 

বুঝতে চাই  রবিঠাকুর 

 " যদি তারে নাই চিনি গো সে কি আমায় নেবে চিনে

এই নব ফাল্গুনের দিনে। " 


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...