Tuesday, August 11, 2020

এ কোন স্বাধীনতা


এ কোন স্বাধীনতা 
... ঋষি
পরিনত হতে হতে এসো চলন্তিকা 
আমরা একটা রাষ্ট্র তৈরী করি, 
তৈরি রাখি একুশ শতকের কারাগারে যুদ্ধের  রক্ষিত বারুদের সাথে 
 রাষ্ট্রের ষড়যন্ত্র বদলাতে একটা ডিলিট বাটন। 
যেটা প্রয়োগ করে আমরা যাতে উদযাপন করতে পারি 
একটা সত্যি স্বাধীনতা মিথ্যে ছাড়া। 
.
আমি আজকাল শুনতে চাই না কিছুতেই  মিথ্যা করে 
মেরা দেশ মহান, 
কারণ আমি বিশ্বাস করি স্বাধীনতা মাথা উঁচু করে বাঁচার নাম।  
আমি প্রনাম করি সেইসব স্বাধীনতা সংগ্রামীকে
যারা ভাইয়ে রক্তে ধুইয়েছে বন্দুকের নল, 
যারা বুলেটের সামনে দাঁড়িয়ে চিৎকার করে বলেছে মেরা দেশ মহান 
কারণ তারা  স্বপ্ন দেখেছিলো মানুষের স্বাধীনতার
শৃঙ্খলহীন এক আলোর ভারতবর্ষের। 
.
 চলন্তিকা তুমি জানো 
আজও আমার রাষ্ট্রে হাজারো ভারতবাসীকে না খেতে পেয়ে মরতে হয় 
 মরতে হয় চিকিৎসা ছাড়া।
আজও  আমার সময়ে কোনো দুঃখী মা কাঁদে অপুষ্টিতে ভোগা মৃত সন্তানের শোকে
আজও বিহারের প্রত্যন্ত গ্রামে ধর্ষিত হয় নিচু জাতে দরিদ্র চাষীর কন্যা
আজও মহাভারতের পুনারাবৃত্তিতে দ্রপোদী এসে দাঁড়ায় পঞ্চায়েতে আবারও নগ্ন হয়ে।
আজও আগুনে পোড়ে সীমান্ত
 আজও সীমান্ত থেকে ফেরে মৃত সৈনিকের লাশ
আজও কবিরা হন  দেশ ছাড়া সত্যি বলার দায়ে 
আজও মানুষের বুক পোড়ে মাথা নীচু করে,
আজও চুরি হয় শৈশব মানুষের
আজও মাথা নত আগামী সন্তানদের প্রতিটা জন্ম ।
.
তবুও  চলন্তিকা আমিও বলতে চাই মেরা দেশ মহান
কিন্তু পারি না
আগুনে পোড়ে বুক,
উঠে আসে হাজারো হায়নার মুখ,হাজারো চোরের মুখ
রক্তচোষা এক দংগল জোঁক 
মৃত্যুর দিকে এগিয়ে দিচ্ছে আমার ভারতবর্ষকে তিলে তিলে দিন প্রতিদিনে। 
আমার ইচ্ছে করে পুড়িয়ে দি 
ফটোফ্রেমে ভেসে ওঠে অসহায় ভারতবর্ষ
আমার ইচ্ছে করে দাউ দাউ করে ধবংস করি সময়ের দালালদের। 
কিন্তু পারি না সত্যি বলতে
পারি না চিৎকার করতে 
রাগের চোটে ডেস্কটপ থেকে ডিলিট মারি আজ ১৫ ই আগস্ট
কিন্তু ডিলিট মারতে পারি না তিরঙ্গাকে।
ছেলে হাত ধরে টানে
বলে বাবা আজ ১৫ ই আগস্ট আমাদের স্বাধীনতা দিবস  
আমি মাথা নাড়ি বলি স্বাধীনতা মানে কি জানিস ?  
বলতে পারি না সত্যিটা
মিথ্যে জেনেও সাধারনের মতো দাঁড়ায় গিয়ে তিরঙ্গার সামনে
ছেলে হাততালি দেয়
আমিও স্যালুট মারি
ব্যাকগ্রাউন্ডে বেজে ওঠে সারে জাঁহাসে আচ্ছা হিন্দুসিতা হামারা। 
.
আমরা আসলে সব বুঝি সব জানি
তবু আমরা হাততালি দি,
পাড়ায় পাড়ায় চলতে থাকে ফুটবল টুর্নামেন্ট
অলিতে,গলিতে প্রতিটা ক্লাবে মদের ফোঁয়ারা,
রাস্তার প্রতিটা  মাইকে বাজে মা তুঝে সেলাম  
টিভির পর্দায় আসে  ভারত হমকো জানসে প্যায়ারা হ্যা
আমরা হাততালি দি, আমরা মেতে উঠি  
আমি দাঁড়িয়ে দেখি আমার ভাবনায় 
একটা তৃতীয় শ্রেনীর দেশে স্বাধীনতা পালিত হচ্ছে 
হচ্ছে উদযাপন 
দয়ায় বাঁচা, ধারকরা জীবনের দামে 
কিন্তু এ কোন ভারতবর্ষ ?  
কিন্তু এ কোন স্বাধীনতা?  

 



   

 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...