Friday, August 28, 2020

চারটে চৌত্রিশের ট্রেনটা



 চারটে চৌত্রিশের  ট্রেনটা

... ঋষি 


চারটে চৌত্রিশের  ট্রেনটা ছেড়ে দিলো 

আমি পিছনে ফিরে দেখলাম তোমার মুঠোফোনে সেই নাম্বারটা ,

অদ্ভুত যোগাযোগ 

খুব চেনা কন্ঠস্বর ভেসে এলো তোমার ঠিকানায়।

কথা শুরু হলো...

আমি মরে গেলাম আবার ফিরে এলাম সামনে তাকিয়ে। 

.

জানি না এমন কেন হয়  ?

স্মৃতি ,ভেজা খাম ,অপরিহার্য খুনি  স্মৃতিতে সেই লোকটা 

এপিসোডে এপিসোডে

ওটুকু সময়ে,কেমন ছিল সেই  স্বর

কতটা আন্তরিক,কতবার হেসেছিলে  তুমি ?

কতবার আনমনা হয়েছিল?

জানতে কি চেয়েছিলো তোমার তাজমহলে কতটা প্রেম 

আমি জানি সবটাতেই আমার মৃত্যু ছিল। 

.

কেন যে তাকাই আমি পিছন ফিরে 

জানি তো আর বাজবে না সেই একই আঙুল ছুঁয়ে ডায়াল দশ ডিজিট

তোমার রিঙটোন। 

তবু কেন চারটে চৌত্রিশের  ট্রেনটা ছেড়ে দেয় প্রতিদিন 

প্রতিদিন কেন যে আমার মরে যেতে ইচ্ছে হয় পিছনে তাকালে ,

আচমকা থেমে যায়  ঝরনার শব্দ 

আমার তোমার মাঝে ঝরে যাওয়া অনন্ত কোলাহল,

থেমে যায় পাখিদের কলরব 

দেওয়ালের ভেঙে যাওয়া বুক,গোপনে কাঁদতে থাকা শোকাহত ধুকপুক।

কেন ?

কেন ?

আমি সব জানি 

শোনো ওদেরকে বলে দিও এই শেষবার 

আমি  চাই না আমার ইস্পাতের জীবনে আর কোন চারটে চৌত্রিশ

আর কোন চেনা রিংটোন আমার ঠিকানায়

এইবার আমি সামনে তাকাতে চাই । 




No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...