Sunday, August 23, 2020

স্পর্শ ,শিহরণ আর ভারতবর্ষ


 স্প


র্শ ,শিহরণ আর ভারতবর্ষ 

... ঋষি 

.

দাঁতে মুখে লেগে যাচ্ছে 

তোমার হা করা মুখে ঢুকে বসে আছে অশান্ত ব্যস্ত সীমান্ত 

অশান্ত কাশ্মীর ।

শ্রমিক শব্দদের নিয়ে আমি ব্যস্ত রচনায় সময় 

লিখেছি ,  তোমার বাড়তে থাকা মাইনাস পাওয়ারে  মাইনাস সময়ের ঘর ।

কতটা পরিশ্রমী তুমি চিরকাল 

বারংবার প্রমান করতে চাও ঈশ্বরের পাথর ভাঙার জীবন 

মনে হয় মাঝে মাঝে তুমি কি তবে ঈশ্বর !

.

তোমার অশান্ত সময়ে  শহরে লকডাউন ,লকডাউন কারখানায়  

হাঙ্গরের মুখে ঢুকে যাচ্ছে মানুষের শেষ নিশ্বাস 

অথচ  কারখানাগুলোকে বগলে নিয়ে  মঞ্চে লেগে আছে সুহান আল্লাহ 

আপনি  মনকি বাত। 

জানা হয় না সময়ের লোমে কতগুলো মানুষ আছে 

শুধু কি  পেইনকিলারে ছাগলের আবদার সামলানো যায় বলো ?

.

জিভ স্পর্শ করে যাচ্ছে বুক,শিহরন নয়, কেঁপে  কেঁপে ওঠা অজস্র মুহূর্ত 

জানোতো কলমের শহরে তুমি আমার কবিতার নারী 

তোমার শীৎকারে 

দপ করে লাল হয়ে জ্বলে ওঠে আমার ভারতবর্ষের উনুনের আঁচ।

তোমার উদ্দাম বুকে স্বপ্ন  দেখে আমার ভারতবর্ষ 

আমার অজস্র চুরি করা মুহূর্তে  যে শৈশব একা একা স্কুল থেকে বাড়ি ফেরে 

তাকে আমার শব্দরা লিখে দেয় আগামীর ভারতবর্ষ। 

শুধু আমার অতীতেরা  বায়না করে হারানো ভারতবর্ষের 

শুধু আমার যৌবন আবারো পেতে চায় তোমার বুক 

আমার ভারতবর্ষ। 

আমি বুঝতে চাই  না তুমি সাথে থাকলে 

কোনটা ভবিষ্যৎ 

কোনটা অতীত 

কোনটা বোধ 

কোনটা বিপ্লব

কোনটা ধর্ম

কোনটা গুজব

আমি শুধু পাই আমার ভারতবর্ষ দাঁত ঘষে তোমার স্তনে । 


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...