Thursday, August 6, 2020

ভেজা চিঠি



ভেজা চিঠি 
... ঋষি 

জানি পৌঁছবে না এই চিঠি 
কাকে ছুঁয়েছিলাম,কাকে  ডেকেছিলাম নিজের গভীরে ,
দরজা খুলে  বসে আছি বহুকাল
তোমার হাসিতে ব্রম্মপুত্র হঠাৎ অন্য পুরুষের মতো হাসে। 
আমার রোজ রাতে 
তুমি যেন মায়া  কন্যা ,সুরেলা নেশা 
স্মৃতির ঘর  ...
.
গলা থেকে ঠিক আমার দু কর নিচে  
আমার পৃথিবী ছায়াডুব শান্তিতে যেন অসময়ের শীতের শহর 
ঘুম আসছে নেমে 
গাঢ় ঘুম ,গভীর চুম্বনের মতো ম্যিরাকাল 
শীত করছে 
আমার গভীর ঘুমে রাত পাখি আজ শ্রাবন প্রেমিকা। 
.
সময়  তোমাকে এনেছে নদীর ধারে 
তোমার চোখেই রূপকথা কেন মাছরাঙা ঠোঁট 
খোঁজে আলো,
উদাসীন চোখে ভালোবাসা ডুবে আছে সময়ের সহ্য দৃষ্টান্ত হয়ে। 
অসময়ের বৃষ্টি জ্বালা ধরে এই  প্রাণে  
তুমি তো জল, চোখের ভিতর টলমল 
আমি মৃত শরীর   জীবনানন্দ বুকে শুয়ে আছি  একই নদী তীরে 
 সামনে রেখেছি তোমার ছায়া  
জলের স্বচ্ছতায় প্রযত্নে বড় মিষ্টি তুমি। 
.
সাঁকোর ও পারে তুমি 
আর চেনা চিঠি,
কি লিখেছি ?  মেঘ ঘোর , তোমার  গোধূলি আলোর ঠোঁট
তোমার চুলে অন্ধকার নামছে  শহরে ,
কি লিখছি ?
জানি এইসব বোকাবোকা কথকতা
যখন লিখছি, তখন শহরে নেমেছে বর্ষা 
পাগল করা বুক চলন্তিকা 
ওই দেখো চাকা,জলে ভিজে যাওয়া কংক্রিট মিশন 
ভিজছি আমি করুন ভাবে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...