Thursday, August 13, 2020

তোর জন্য

 


তোর জন্য 

... ঋষি 

.

তোর কথা ভাবতে ভাবতে এক জন্ম কাটিয়ে দিতে পারি 

কাটিয়ে দিতে পারি আরেকটা জন্ম শুধু তোর দিকে তাকিয়ে   ,

তারপর যদি কোন জন্ম থাকে 

তবে তো  ছুঁয়ে হাঁটা

তবে না বলবো তোকে আমি মনের কথা

তবে না তোকে দেখানো যাবে জন্ম আর কবিতার দুঃখ।

তারপর না হয় অন্য জন্মে তোর সাথে খেলবো খেলনাবাটি 

তোর গভীর বুকে মাথা রেখে খুঁজে নেবো সময়ের ঘর 

তারপর না হয় বাঁচবো একটু,

হাসবো একটু 

তোর কপালে চুমু খেয়ে বলবো 

সময়ের ঘরে দেরী হলেও, অন্ধকার কোথাও নেই রে। 

.

এই জন্ম কেটে যাক ঠিক এমনি ভাবে 

এই জন্ম কেটে যাক শুধু তোর তপস্যায় 

এই জন্ম কেটে যাক শুধু তোর কল্পনায় ছুঁয়ে যাওয়া আনমনা হাওয়ায়,

তারপর কোনো এক অন্য দিনে ,অন্য সময় 

হয়তো অন্য কোন জন্মে 

আমার বাড়ির বারান্দায় আমার মতো কেউ তোর পাশে দাঁড়িয়ে 

অন্ধকার আকাশে খুঁজবে নক্ষত্র। 

একটা উঁচু বাড়ির সিলিঙে তখন কোনো ঘোড়া দৌড়োবে না 

দৌড়োবে না দীর্ঘশ্বাস 

দৌড়োবে না পৃথিবী সময়ের কলিংবেলে ,

আমি অফিস থেকে ফিরে কলিংবেল টিপবো 

দরজা খুলবি তুই।  

.

সারা শহর যখন লিখে রাখে অজস্র কবিতা এই বুকে 

তখন আমি তোকে ছুঁয়ে কবি হয়ে থাকি সময়ের সুখে  ,

এ জন্ম না হয় আমার এমনি কাটুক 

কিন্তু পরের জন্মে না হয় 

কিংবা তার পরের জন্মে 

অন্তর একবার আমি তোর প্রেমিক হতে চাই। 

হতে চাই এই পৃথিবীতে একটা সুখী মুখ  

যে অন্ধকার আকাশের সব নক্ষত্রগুলোকে এই সময় বাঁচিয়ে রাখে 

তোকে দেবে বলে 

যে সময়ের সাথে যুদ্ধে আহত হয়ে তোকে ভাবে 

শুধু একটা জন্মের জন্য 

শুধু তোকে ভালোবাসবে বলে। 


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...