Wednesday, August 19, 2020

একবার মুগ্ধ হবো বলে




 একবার মুগ্ধ হবো বলে 

... ঋষি 

.

একবার মুগ্ধ হবো বলে তোমার কাছে বসেছি 

বসেছি তোমার বুকের ভিতর এক মৃত ভারতবর্ষের শোকে। 

কবিতা লেখা হয় নি দুচারদিন 

তাই আমার চারপাশে হঠাৎ ভনভন করছে মাছি নর্দমার গন্ধে ,

রাশি রাশি শব্দ, গুচ্ছ গুচ্ছ অক্ষর

মন ছুঁয়ে যাওয়া শব্দ স্বপ্ন , 

মনছোঁয়া হৃদয় ছোঁয়া অনবদ্য, অসাধারণ, অসামান্য 

আমার কবিতা লেখা হয় নি। 

.

একবার মুগ্ধ হবো বলে তোমার চৌত্রিশ ছুঁয়েছি 

ছুঁয়েছি এই মুহূর্তে মৃত্যু নগরীর বুকে অনবদ্য তোমাকে।

ঘুম থেকে ওঠা আর ঘুমোতে যাওয়ার মাঝে নানা রঙের ওঠাপড়া

গাছেদের আরণ্যক ছায়ার ভিতরে আবদ্ধ নিশিযাপন ,

যন্ত্রনায় ফুটে ওঠে সাদা পাতায় শব্দরা 

আকুল রক্ত ফোঁটায়

চলন্তিকা তুমি ফটোফ্রেমে এক একটা কবিতা। 

.

একবার মুগ্ধ হবো বলে তোমার গভীরে ঠোঁট 

আলোড়ন ছুঁয়ে সমদ্রের ঢেউগুলো আমার ভারতবর্ষে উপকূল তট। 

শব্দরা পাগল করে নি আমায় বেশ কিছুদিন 

ক্রমশ ঘোরের মধ্য থেকে উঠে আসা গোঙানির শব্দ, 

ক্রমশ সময় দিয়ে হেঁটে আসা সেই  মেয়েটা 

বুকের ভিতর এক মাথা পাকা চুল ,শুষ্ক লাবণ্যে ছুঁয়ে যাওয়া প্রেম 

নোনতা তখন

অদ্ভুত উদাসীন। 

আজ রাতে একবার মুখোমুখি বসবো তোমার

শুনেছি চিংড়ি নাকি জলের পোকা,

তুমি বলো সত্যি নাকি বলা যায় না 

কই  আমি বলি 

জানি, মানসিক গোলমাল ঘটে গেলে আমি এখনো নোনতা হয়ে বাঁচি।  

ক্রমশ ক্যামোফ্লেজ 

কবিতার শব্দরা রেললাইনের পাথর ভেঙে ছুটছে 

ক্লান্ত হয়ে দূরত্বে লিখছে মৃত্যু  

অ্যাসাইলামের বিপদঘন্টি তোমাকে জড়িয়ে ধরছে 

যেমন ভারতবর্ষকে জড়িয়ে বিশ্বাস। 

 


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...