Friday, August 7, 2020

দুই আমি



 দুই আমি 

... ঋষি 


হঠাৎ হঠাৎ বড় করে দেয় সময় 

বুকে পা দিয়ে উঠে দাঁড়িয়ে হঠাৎ ভুলিয়ে দেয় 

হামাগুঁড়ি দেওয়া  একলা শৈশব।

হঠাৎ মুঠো আলগা এই  জীবনটাকে বড় অসহায় মনে হয় তখন 

মনে হয় উড়তে থাকা ঝড় 

আমার শহর 

সব শুধু অকারণ। 

.

অকারণ সেই  টলোমলো পায়ের থেকে উঠে দাঁড়ানো 

অকারণ পৃথিবীর বাঁকে খুঁজে পাওয়া সেই নদী 

শান্ত জল ,

আকাশের পাখি 

গাছের ফল 

সব বেকার অকারণ। 

.

হঠাৎ করে সময় বুঝিয়ে দেয় মানুষকে পরিচয় ,

শৈশবে পাওয়া  ঘাড়ের কাছে আঁচিলটাকে তাই আজকাল বিরক্তিকর 

খুবলে ছিঁড়ে নিয়েছি কাল 

ফিরে আসা রক্তফোঁটা আজকাল আমার ভালো লাগে। 

মাঝে মাঝে এমন হয় 

আমি গিয়ে বসি আমার একার আমির কাছে 

মুখোমুখো দুই আমি 

প্রশ্ন করি। কেমন আছো ?

উত্তর আসে না 

আমি জানি আজকাল সব উত্তরগুলোও অকারণ হয়ে গেছে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...