Friday, August 9, 2024

কোলাজ

আমার কিছুই হবে না আর 
                 যে  কোনো   ভাবে বেঁচে থাকবো 
বাঁচতেই হবে আমাকে তোমার জন্য। 
তন্নতন্ন করে খুঁজে চলা সুখ, পৃথিবীর খুঁদকুড়ো
জানি এই পৃথিবীর অসুখ ,
অলস মোমের আলো এ জীবন , আর খুব সাধারণ রূপকথা
বুকে নিয়ে বেঁচে থাকবো মানুষের দলে।
.
প্রতিদিন কবিতা বদলাবে 
বদলাবে ভালোবাসা কবিতার পাতায় হরেক রকম সাজে 
আমি জানি আমার তুমিটা থাকবে ঠিক , 
সামনের রবিবারে হয়তো একটি পাক্ষিক পত্রিকা আসবে 
তোমার কবিতায় ভরে উঠবে উঠোন 
সামনের রবিবারে হয়তো ব্যস্ত রাজনীতিক ভিড়ে 
      কেউ খুন হবে 
হয়তোবা সত্যি বলবে। 
.
ডুবে যাবে অন্ধকার আলোর সঙে
                      হয়তো অনেক কিছু বদলাবে এই শহরে 
 তবুও জানি আমার তুমিটা আবার  ঝাঁপিয়ে পরবে আমার বুকে 
মুখ ঘষবে ,খুঁজবে তোমার গন্ধ। 
আবার হয়তো নতুন কবিতা হবে 
সামনে রবিবার আমার খাসি ,তোমার বাড়ি ইলিশ রান্না হবে 
মিউজিয়ামে পুরাতন গ্রামাফোনের বাজবে আবারও  রবীন্দ্রসংগীত 
"আমি তোমার সনে বেঁধেছি আমার প্রাণ। "
.
আমার কিছুই হবে না আর 
হলুদ জীর্ণ পোস্টকার্ডে ঠিকই লিখে ফেলবো শব্দের কোলাজ
তার কিছু মানে দাঁড়াক
                 বা না দাঁড়াক, 
                     ভোর হয়ে আসছে এখন
দেখছি তোমার শব্দগুলো ক্রমশ কেমন যেন ক্লান্ত 
বুকের ভিতরে অনটন নিয়ে বর্তে ও বেঁচে থাকা যায় 
                 বাঁচা যায় অভ্যেসে তোমার সাথে 
                           তুমি ভালো নেই
                  আমি ভালো থাকবো কি করে ? 
.
কোলাজ 
.... ঋষি

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...