Tuesday, August 27, 2024

রাষ্ট্র বনাম আমি

আশ্চর্য  অন্ধকার
এক বহু চর্চিত বৃষ্টির লোভ, 
কোন রকম ফরেন্সিক টেস্ট ছাড়াই
রাষ্ট্র আজ সাক্ষাতকারে ব্যস্ত,
তুমি জানো না বোধহয় সম্ভাবনায় থাকে আত্মতৃপ্তি
আর যৌনতায় থাকে বিকিরণ। 
.
আমার মুখ থেকে ওঠা রুমালে লোকানো রক্ত
অভ্যেস রাষ্ট্রের বিসর্জনে সংক্রমনের,
ইচ্ছের মধ্যে সুপ্ত আমাদের ভালোবাসা,বাঁচাটুকু
আজ রাষ্ট্রবিরোধী অভিযোগে কোন ঠাসা,
তুমি জানো একথা আমি জানি
কারণ আমার স্বপ্নরা তোমার চোখের নীচে একলা।
.
এ কবিতা সাহস করে পাঠ করবে না কেউ
কারণ এখানে ইলিউশানের নিঁখাদ জট,
সম্পর্ক ইদানীং রোজনামচা ফুরিয়ে পলিথিন স্মাইল
আর কবিরা সব সন্মানিত রাষ্ট্রের হাতিয়ার, 
তাই রাষ্ট্রকে শুভেচ্ছা চিরকাল
আর অভিনন্দন তোমাকে
তোমার বিছানার চাদরে জমা অধিকার বোধকে,
আমিও জানি না এমন নয়
জনসাধারণ তাদের ডেস্টিনেশন টুকু বুঝে নিক
আমি থাকি কিংবা না থাকি
সময়ের আগামী সার্জারীতে রাষ্ট্র থাকবে না জানি। 
.
রাষ্ট্র বনাম আমি
.. ঋষি 

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...