Saturday, February 22, 2014

RISHI026@GMAIL.COM

আমার শহর (১৯)
..................... ঋষি

তোমার আমার লাল রক্তের ছোপগুলো
ধড়া পরে ধর্মতলার মোড়ে ।
এখানে সেখানে ছড়িয়ে থাকা ক্লান্ত মুখের সারি
ভীষণ ক্লান্ত আমার শহর ।

হাঁটতে থাকা ভিড়ের মাঝে
ছড়িয়ে আছে নিঃশব্দ  এক কালো ম্যাজিক ।
এক কালো ছায়া শরীরে আকাশের মাঝে
ভীষণ নোংরা আমার শহর ।

বাঁচছি খিদের তাগিদে ,ইঁদুর দৌড়ে
হাসছি সাজানো ছলে প্লাস্টিক স্মাইলে ।
হাই  হাইপ্রফাইল সমাজের মোড়কে
ভীষণ নকল আমার শহর ।

সন্ধ্যা নামে কাণ্ণা জড়িয়ে পথে ঘাটে
আকাশে সাজানো খিদের চাঁদ ।
ফুটপাথে রাখা জন আলোড়ন
ভীষণ খিদেয় আমার শহর ।

ঘুমিয়ে আছে মোমবাতি শব
ছড়িয়ে ছিটিয়ে নগ্ন যে সব  ।
মিথ্যা আমি মিথ্যা তুমি
ভীষণ মিথ্যুক আমার শহর ।

লজ্জা নয় ,কাণ্ণা পায়
হাসি নয় ,ভয় পাই ।
বাঁচছি আজ ,কাল যে কোথাও
যদি হারায় আমার শহর ।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...