Saturday, February 8, 2014

rishi026@gmail.com

পুড়ে ছারখার
............. ঋষি

শেষ বারের মত বিকেলে ঘ্রাণে
কেমন এক মাটির গন্ধ পেলাম
পোড়া মাটি  হে ,,,,, পুড়ে ছারখার।

নদীর ধারে যেদিন তোমায় প্রথম কুড়িয়ে পেলাম
সেদিন আমার লাল রঙের লোভগুলো বলেছিল
কানে কানে , খুব গোপনে
আমি তোমায় ভালোবাসি ,,,, আবার ভালোবাসা বাসি।

না হে আমি লোভি নয়
ও আমার ভিতরকার বাঁচার স্বভাব।
লাল টুপি পরা এক সাহেব হেঁটে ছিল চৌরাস্তা ধরে
আমি নদীর ধারে আমার অভাব।

সাহেব পেল কুড়িয়ে একটা শরীর রাস্তার ধারে
আর আমি পেলাম তোমায়।
হে হে সে যে তুমি নয়
আমার বাসনা ,কামনা আর একমুঠো বৃষ্টি।

চোখের নোনা জলে এখানে দুকুল ভাসে
আর নদীর জল শুকিয়ে
সে কি অনাসৃষ্টি
তবু ভীষন মিষ্টি নোনা জলে।

শেষ বারের সূর্যে আঁকা তোমার মুখ
আমি না হয় গেলাম চলে
কিন্তু ওই মুখ ,,,,,,, পুড়ে ছারখার। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...