Thursday, February 20, 2014

RISHI026@GMAIL.COM

আমার অস্তিত্ব
..................... ঋষি

আমার সর্ব সুখ গড়িয়ে পরে নিঃস্বার্থের গায়ে
সেদিন চৈত্রের আকাশে গলা শুকিয়ে ।
মাটি খুঁড়ে তূলে আনি আমার শবটা
লজ্জাহীন মেরুদণ্ডী লাশটা
অর্থহীন মনুষ্য পদ চিহ্ন যার ।

লড়াই আমি দেখি নি
দেখি নি কাটা হাত পা ছড়ানো বিশাল উদ্যান।..
পাইনি বারুদের গন্ধে রক্তের নোনা স্বাদ
তবু জানো আমার কঙ্কালে লেগে আছে অভুক্ত রক্ত ।
আমার শরীর বেয়ে নামতে থাকে দগদগে ক্ষত
ক্ষত শুকিয়ে যাওয়া পুরনো দিনের ।
ক্ষত হারিয়ে যাওয়া স্ত্রীমায়ের কান্নার
আমার দম বন্ধ হয়ে যায়
আমার রক্ত শুকিয়ে যায় মৃত ফ্যাকাসে শরীর ।

আমার সর্ব গ্রহের অন্তিম পর্যায় প্লাবন
ক্রুশের রক্তে উড়তে থাকা ডানা হাত বাড়ায় ।
হাত বাড়ায় মাটির নীচে শুয়ে থাকা আমার অস্তিত্ব
গলা শুকিয়ে যায় শরীরের রক্তে আগুন
পুড়ে যায় ,জ্বলে যায় আমার অস্তিত্ব ।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...