Tuesday, November 14, 2017

চলন্তিকা আমার নাম

চলন্তিকা আমার নাম
....................... ঋষি
=========================================================
অপেক্ষায় আছি সেই কবিতার যা কখনো লেখা হয় নি
যার স্বর্ণের শব্দের স্পর্শগুলো ছড়িয়ে পড়বে চাঁদের জ্যোৎস্নার মতো।
অপেক্ষায় আছি এমন পৃথিবীর
যার প্রতি আবর্তনে শুধু অমৃত স্বাদ ,অনন্ত বাঁচা।
অপেক্ষায় আছি সেই সোনালী সকালের
যার প্রতি আলোকরশ্মি আমার বুকে শুধু তোমার মতো হবে।

এই সব ঘ্যান ঘ্যানে , তালি মারা চরিত্ররা
তখন অন্য পৃথিবীর গল্প।
এই সব শব্দের পাহাড়ে চড়ে খুঁজে পাওয়া একলা বোধগুলো
অবিরত বৃষ্টি।
চাঁদের পাহাড়ে কোনো ইচ্ছা সেদিন এক ঘরে নয়
স্বাধীন সাদা ঘোড়া ,টগবগ টগবগ ছুটবে রক্তের ধারায়।
জেগে উঠবে সোনালী ভোর
সবুজ শিশির জমা হবে নরম ঘাসের উপর।
শৈশব ভেঙে গুঁড়িয়ে দেওয়া কিংবদন্তি মতবাদ
ইঁদুর ,বেড়ালগুলো তখন নিজের ফাঁদে।
খিদের পৃথিবী বদলে সেদিন লিখবে কবি সোনালী ফসলের কথা
সংবাদপত্রগুলো বদলে যাবে ভালোবাসার খবরে।

অপেক্ষায় আছি সেই কবিতার যা বদলাবে পৃথিবী
অপেক্ষায় আছি সেই কবির যার কলমে ঈশ্বর।
শুধু মাত্র পণ্যের মাত্রায় শব্দরা নেংটি পরে দাঁড়াবে না কোনো পত্রিকায়
শব্দদের নিজেদের অঙ্গীকার হবে আলোর মতো।
সেদিন তুমি স্বপ্ন থেকে বেরিয়ে আমার সামনে
বলবে ,,,,, চলন্তিকা আমার নাম।  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...