Monday, November 27, 2017

কবিতার খোঁজ

কবিতার খোঁজ
.... ঋষি
==========================================================
চলন্তিকা অনেকদিন কবিতা আসে না
শীতের কুয়াশার ভিতর থেকে কাগজওয়ালা বেরিয়ে এসে
হাঁকতে থাকে মস্তিষ্কের অলিতে গলিতে।
খুঁজতে থাকা কলমের নিবে শব্দদের পরিচয়পত্র।
জমা দিতে হয় লোকাল নীরবতায়
হ্যা হ্যা গালে তিল ছিল। মেল্ কি ফিমেল জানি না।
হ্যা কবিতার একটা বিশাল বুক ছিল   ........


সময়ের সিগারেটে টান দিয়ে
চলন্তিকা কবিতা খুঁজতে থাকা একটা অঘোষিত রোগ এই সময়ের।
কি হবে কবিতা লিখে ?
কবিতা লিখলে তো পেট ভরে না ,ভরে না খিদে
তবে কি শুধু শান্তি খুঁজতে থাকা ?
একরাশ ধোঁয়া ছড়িয়ে পরে আকাশে বাতাসে
হালকা ধোঁয়াশার ফাঁকে কবিতা কখনো রমণী হয়ে ওঠে।
কিন্তু চলন্তিকা জানো তো এমন পাগল আমি
মাঝে মাঝে সময়ের পুরুষে ,শহরের গলিতে আমি কবিতা দেখি।
সেই যে প্রথম কবিতাটায় সূর্যাস্তের ফরওয়ার্ড রিউইন্ড  খেলতে  খেলতে
একটা নেশা হয়ে গেলো ,তারপর এই রোগ
আর কবিতা ছাড়া চলন্তিকা কিছু ভালো লাগে না।


চলন্তিকা অনেকদিন কবিতা আসে না
দুই এক কে দুই,তারপর তিন ধুস ভালো লাগে না।
 কবিতা কে  দেখতে পেলে চলন্তিকা আমার কথা বোলো
আমার দৃঢ় বিশ্বাস সে নির্ঘাত তোমার দেশেই আছে।
 স্নোপাউডার দিয়ে ,সাজিয়ে গুছিয়ে তাকে  ফেরত দিয়ো তারে
সন্দেহজনক কাউকে পেলে যাচাই করে নিয়ো নিজের সাথে
অবশ্য হ্যা আমার প্রতিটা কবিতা ভুল করে লেখা হয়ে যায়। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...