Sunday, November 26, 2017

আমার কবিতা

আমার কবিতা
.................... ঋষি
===================================================
আমার কবিতার ভিতর আমি শুয়ে থাকি
শুয়ে থাকো তুমি আমার ভিতর।
আমার কবিতার শব্দের চাদরে লোকানো তোমার সভ্যতা
মিসিসিপি মিশে যায় সময়ের প্রান্তরে।
ঠিক তখনি সময়ের গোলন্দাজের যুদ্ধের শব্দ
তোমাকে বারংবার তোমার কাছে ফিরে যেতে হয়।

আমার কবিতার বই তোমার হৃদয়ে
দুপুরের বারান্দায় কোনো নাম না জানা পাখি  তোমার নাম ধরে ডাকে।
কেউ বোঝে না তুমি শুধু বোঝো
তোমার বুকের ভিতর তোমার সংসারের মাদুরে শুয়ে
তুমি স্পর্শ করো আমার কবিতা।
নিরিবিলি সন্ধ্যেতে সূর্য ডুবে যায় আমার নীরবতার সাথে
আমি ধৈর্য ধরে দেখি
তোমার সংসার ,তোমার রান্নাঘর ,সময়ের সঙ্গম ,তোমার শীৎকার।
রাত্রি হয়
সকলে যখন ঘুমিয়ে আমি লিখতে থাকি তোমার কবিতা।
শব্দরা তোমাকে জড়াতে থাকে
তোমার স্তনবৃন্তে মুখ রেখে কবিতার জন্ম অনবরত।

আমার কবিতারা বাস করে তোমার ভিতর '
আর  আমার ভিতর শব্দের লাভ স্রোতে গনগনে সময়ে আঁচ।
তুমি রুটি বানাতে থাকো ,খিদের পৃথিবী
আর আমি আকাশের চাঁদে রুটি ছিঁড়ি হিংস্র ভাবে।
তোমাকে বলা হয় নি '
আমার কবিতার নিতান্ত আমার নয়। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...