Monday, November 27, 2017

ম্যাডামকে

ম্যাডামকে
....... ঋষি
===================================================
আহ্লাদে আটখানা
কোনো অনবরত রৌদ্রের তীরন্দাজি ভেঙে
এগিয়ে চলা।
ম্যাডাম বয়স  তো  পেরোলো  অনেকটা
এখন আপনাকে মেরে ফেলা হয়েছে ,না নিজেই মৃত
জানতে চাই  নি তো আমি।

চশমার কাঁচ বদল হলো
বদল হলো আপনার চামড়ার ভাঁজে জমতে থাকা অভিজ্ঞতা।
কার সাথে সংসার করতে
কিংবা  গুড়িয়ে  যাওয়া  সংসারের খবর আমি জানতে চাই নি।
জানতে চাই নি আপনার বুকের মাপ
আপনার দুঃখ।
আমার কলমের নিবে উঠে আসা সময়
হয়তো আপনার বুকের উষ্ণতায় উত্তাপের জন্ম দেয় ,
বিশ্বাস করুন সে আপনার নয়।
আমার লেখা কবিতা সময়ের হতে পারে
কিন্তু ভাবনারা নিতান্ত আমার সন্তান।

আহ্লাদ আটখানা
কোনো অবঘন মুহূর্তের পেট গুড়গুড়।
দোয়া করে বাথরুমের ফ্ল্যাশ টানতে ভুলবেন না
কবিতা আমার পাগলাটে হতে পারে কিন্তু বেয়াক্কলে নয়।
ম্যাডাম বয়স হলো খাই খাই ছেড়ে
আবার একটু নিজেকে সন্মান করতে শিখুন।   

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...