Friday, November 17, 2017

The hidden river is your silent huff

The hidden river is your silent huff
.
জোর করে মুঠিবদ্ধ সময় 
তোর সময়ের পাঁজরে জমতে থাকা জঞ্জাল। 
সবটুকু আকুতি নিয়ে ক্লোরোফরমিয় বাঁচা 
তবুও ডুবে মরা বারংবার রক্তাক্ত হৃদয়। 
আঁকিবুঁকি নদীতটে জল উপচে পরে কোনো ঝোড়ো হাওয়া 
সময়ের আগুনে অভিশপ্ত খেলাঘর। 

জ্যোৎস্ন্যা এসে খেলা করে তোর লুকোনো বুকের বিভাজনে মৃদুমন্দ নদী
স্বপ্নেরা সব নদীতটে বেড়ে ওঠা সম্পদ। 
গুমরে মরে আগামী ,গলার কাছে ডেলা বাঁধা কথাগুলো 
আমি ঠিক শুনতে পাই। 
আমিও যে বাঁচতে চায় নদীতটে মৃদুমন্দ স্বপ্ন বুকে 
আমিও ঢিমেতালে পা মেলাতে চাই তোর সম্পদে। 
এই সব রূপকথা কেন যেন আমার ভীষণ প্রিয় 
চোখে স্বপ্নে লেগে আছে রূপসী মুহূর্তরা। 
চলে যাওয়া আর চলতে থাকা পার্থক্য খুঁজতে গিয়ে 
আজকাল বারংবার হোঁচট খাই। 
মুখ থুবড়ে পড়ি রঙিন বালুতটে তখন শুকনো নদী
নদীর নোনা জলে খুঁজে পাওয়া তোকে তখন আমার অমৃত মনে হয় । 

জোর করে মুঠিবদ্ধ সময়
জিততে চাওয়া স্বভাব মানুষের গভীরে পরিণতি। 
কেউ কেউ তোর আমার মতো শুধু আবর্তন হয় 
আর পরিবর্তন নিজের আয়নায় দেখা ওপরের মুখ। 
বেশ তো শুকিয়ে যাওয়া নদী আমার থাকুক
থাকুক আমার একান্ত লুকোনো তুই।

.... ঋষি 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...