Tuesday, November 14, 2017

তোমার কথা (৪)

তোমার কথা (৪)
.... ঋষি
============================================
তোমার কথা লিখতে গেলে
আমি অবাক হয়ে যায় এই সামান্য  জীবনে
ঠিক কতটুকু তোমাকে সত্যি জানা যায়।
ঈশ্বরের পুজোয় যেমন কোনো আবরণ থাকে না
ঠিক তেমনি তুমি  আমার কাছে  আমার আমি 
আমার কবিতায়।

নগ্নতা
জন্ম অবধি শব্দটা ভীষণ প্রিয় আমার কাছে।
আকাশের চাঁদে আমি তাই কারণ খুঁজে  পাই
খুঁজে পাই তোমার শরীরে একটা পৃথিবী কোনো অলীক ঈশ্বর।
সেই পৃথিবীর মাটিতে আমি আর্মস্ট্রং
পুঁতে দি পতাকা কোনো চেনা অধিকারে।
তোমার স্নানের ঘরে ,তোমার চুলের ক্লীবে ,তোমার সমস্ত অধিকারে
আমি থাকি তাই ,ঠিক যেমন করে তুমি রাখো।
তোমার রান্নাঘরের চুল্লিতে। তোমার অবাক হয়ে দেখা দৃশ্যের গভীরে
আমি বাঁচি ঠিক ,ঠিক যেমন করে তুমি রাখো।
তোমার নিঃশ্বাসে ,তোমার রক্তের প্রতি কণিকায়
আমার হৃদস্পন্দন
তাই তোমার চোখের জলে আমার মৃত্যু বারংবার।
আমার জীবনের দিশাগুলো ইচ্ছে খুঁজে পায়
আমার বেঁচে থাকায় ,আমার কবিতায়।

তোমার কথা লিখতে গেলে
তাই আমাকে পৃথিবী লিখতে হয় ,লিখতে হয় মানুষ।
তোমাকে পাওয়ার জন্য
আমাকে হন্যে হয়ে ঘুরতে হয় সময়ের প্রতি পাড়ায়।
তারপর যখন আমি ক্লান্ত ঘুমের গভীরতায়
তুমি বারংবার ফিরে আসো আমার কবিতায়।  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...