Friday, November 17, 2017

ঘড়ির কাঁটা

ঘড়ির কাঁটা
.............. ঋষি
===================================================

রাত্রি নটা
তোর নিয়মিত রান্নার ঘড়িতে তখন সাজ সাজ রব।
মফস্বলের শেষ ট্রেনটা চলে গেছে আমার শহর থেকে
শুধু শীতের প্রথম সন্ধ্যা চলন্তিকা নিবেদন ,
আজ গরম ,গরম লুচি আর আলুরদম
আমার কবি কলমের খিদে এখন নাটবল্টু খুলতে চাইছে।

রাত বারোটা
তোর ক্লান্ত চোখে চলন্তিকা বিচ্ছিরি সিলিং।
বব্ধ জানলা ,দরজার পাশে ঘুমোনো গিটারগুলো সুর তুলছে
সুর তুলছে বুকের কেবিনে খোলা আকাশ।
ছাদের উপর একলা দাঁড়ানো চাঁদ শুধু তোর একার নয়
আমার শহরেও একলা দাঁড়িয়ে।

সকাল ছটা
ঘুম চটকে চিৎকার করছে কলিংবেল।
চায়ের রান্নাঘরে তখন চিল চিৎকার লেড়ো বিস্কুট।
স্কুল ,কলেজের রেশ লেগে গেছে তোর ঘড়িতে।
ঘড়ি চলছে দ্রুত
আর আমার বিছানায় তখন নাছোড়বান্দা ঘুম।

দুপুর তিনটে
আমার কবিতার পাশে বুক খুলে শুয়ে তোর আদর।
চাঁদের শুকনো জামাকাপড়গুলো বড়ো বেয়াক্কেলে
রিংগিং টোনে সময়ের ঘড়ি তোকে খুঁজছে।
হ্যালো সময় বলছি
আমাকে শহর তখন এক বুক আশা।

রাত্রি তিনটে
ঘুম না আসা তোর শহর ,পাশে খোলা জানলা।
এলোমেলো  ভিজিয়ে গেলো শীতের প্রথম কিছু কথা
জানি আনমনে হাসছিস তুই।
আর আমি এখন ব্যস্ত তুমুল স্বপ্নে
দরজা খুলছে ,,,প্রথম আলো ,,নতুন ভোর। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...