Tuesday, November 14, 2017

ঈশ্বর বোধ

ঈশ্বর বোধ
...... ঋষি
================================================
সময়ের উপকরণ দু চারটে ছাড়ানো রসুন
কয়েক  কোয়া আদা।
রান্না করছেন ঈশ্বর মানুষের সময়গুলো নিজের স্বাদে
বিশ্বাস করুন জজসাহেব,এই হত্যা আমি করি নি ,ঈশ্বর করেছেন।
নিজের নিজস্বতায় ,নিজের স্বাদে
মানুষ শুধু অধিকার চেয়ে গেছে ,বাকিটুকু ফাঁকি ।

আমার চলন্তিকা আছে
চার দেওয়ালের অধিকারে আমি তাকে  নগ্ন  হতে দেখেছি।
দেখেছি দিনের পর  দিন নিজেকে নষ্ট করতে
সময়ের ঈশ্বর নিজের রান্নার স্বাদে শুধু এত তেল ,লঙ্কা ,নুন দিলেন
কিন্তু ভালো থাকা টুকু দিতে ভুলে গেলেন।   

হাসছেন ঈশ্বর
বলছেন জজসাহেব সবটুকু যদি আমি মানুষকে দিয়েই দি,
তবে আমার থাকবে কি ,কি নিয়ে আমার সাম্রাজ্য
আমার অধিকার।
তাইতো অধিকার বোধ দিলাম  আমি মানুষকে
দিলাম অন্য সকল বোধ ,শুধু ইনকমপ্লিট ছেড়ে দিলাম
আমাকে মনে করবে বলে।
দুঃখ আছে তাইতো আমি আছি
না এই স্বার্থপর মানুষগুলো থোড়াই আমাকে মনে করবে।

সময়ের উপকরণ দু চারটে ছাড়ানো চামড়া
তার উপর লংকার গুঁড়ো।
রান্না করছেন ঈশ্বর মানুষের অনধিকারে রাখা আকাশটাকে
বিশ্বাস করুন জজসাহেব ,এই আকাশ তাই তো বদলায় ,লালচে সিঁদুরে।
তারপর বৃষ্টি হয় ,কিন্তু মানুষের দুঃখগুলো
কখন যেন ঈশ্বরের মতো মানুষ মনে করে চিরকাল। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...