Tuesday, November 14, 2017

ঐশ্বরিক শব্দকোষ

ঐশ্বরিক শব্দকোষ
...... ঋষি
=====================================================
শব্দ  খুঁজতে খুঁজতে কখন যেন
একটা আস্ত শব্দকোষ ছিঁড়ে ফেলেছি।
পৃথিবী খুঁজতে খুঁজতে কখন যেন নিজেকে
পৃথিবীর বাইরে নিয়ে ফেলেছি।
ভুলে গেছি পৃথিবীর কথা আর পৃথিবীর কবিতা
খুব সাধারণ।
যেখানে পায়ের তলায় মাটি আর বাঁচার স্বাধীনতা
শুধু শব্দ নয় একটা এনসাইক্লোপিডিয়া ,,,,,, অদ্ভুত
যেটা  মানুষের পরিচয়।

ঈশ্বর নামক শব্দটাকে দেখি আমি প্রতিদিন সেই বাজারি বেশ্যার চোখে
প্রতিবার বলাৎকারের পর দেখতে পায়।
এই শব্দটা খুঁজতে আমি সমুদ্রের ধারে দাঁড়িয়ে কল্পনায় খুঁজে পাই
কোনো ঐশ্বরিক ঢেউ যেখানে আমি বিলীন।
ঈশ্বর শব্দের সন্ধি ছেদ করে
কারখানায় ঘষতে থাকে সেই  শৈশবের হাত।
ওই শব্দে চিৎকার করে সেই ভিখিরি
যার গলার স্বর বাসে,ট্রামে মানুষের ভীষণ প্রিয়।
সেই সন্তানহারা মা ,সেই শৈশব হারানো শিশু ,সেই দরিদ্র সমাজ
সকলেই ঈশ্বরের করুনায়।
অথচ আমি দুঃখের মাঝে ঈশ্বর খুঁজি
কোনো বেকার পঁয়ত্রিশ লিখে চলি ঈশ্বরের শব্দের শরীর।

শব্দ
খুব গভীরে শোনা ঈশ্বরের প্রতিধ্বনি আমার কাছে।
মানুষের মাঝে ঈশ্বর ,ঈশ্বরের মাঝে সত্যি
বড়ো অবুঝ  এনসাইক্লোপিডিয়া মানুষের কীর্তি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...