Tuesday, November 14, 2017

জনস্বার্থে লাঘু

জনস্বার্থে লাঘু
......................ঋষি
=========================================================
যারা সকাল সন্ধ্যের তফাৎ করতে ভুলে যায়
তাদের আমি অন্ধকার বলি
আমার সামনে থেকে দুপুর হাঁটতে হাঁটতে বিকেল হয়ে গেলো
এখন সন্ধ্যে
অথচ জীবনের অন্ধকারগুলো প্রদীপ ভাঙা পুতুলের মতো বেরঙিন
আমি আলোতে থাকতে থাকতে অন্ধকার হয়ে গেলাম

তোমাকে বলেছিলাম সাথে থাকতে
ফোন কাটার পর ওপারে বিরক্তিকর শব্দটা অনেকটা হুইসেলের মতো।
স্টেশন ছেড়ে তোমার মতো কেউ আমাকে ছেড়ে গেলো না
ছেড়ে গেলাম আমি নিজেকে তোমার থেকে দূরে।
এমন বারংবার
রাত কেটে সকাল ,তারপর সন্ধ্যে আবার রাত।
জীবনের ধারাপাতগুলো তুমি আমি রপ্ত
কিন্তু মিথ্যে বলতে পারি নি
তোমাকে ছাড়া বাঁচা যায় একটা জীবন অথচ মুহূর্ত বাঁচা যায় না।
তোমার আখরোট ঠোঁটে লেগে থাকা
আমার মৃত গন্ধ ,হয়তো হারিয়ে যায় জীবনে জটিল বেচা কেনায়। 
অথচ আমি জানি ফিরে আসে বারংবার
তোমার প্রতিটা মৃত্যুর পর আমার সিগারেট পোড়া ঠোঁট।

যারা সকাল সন্ধ্যের দূরত্ব ভুলে যায়
তারা আমার মতো পূজারী।
যার মন্দিরে ঈশ্বর নামক ভালোবাসার পার্থক্য
শুধু জনস্বার্থে লাঘু।
আর বাকিটা তুমি জানো আমি জানি
কারণ আমার প্রতিটা মৃত্যুর একমাত্র সাক্ষী তুমি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...