Tuesday, December 15, 2020

জন্মান্তর



জন্মান্তর 
... ঋষি 

দৃষ্টির বাইরে সরে যাওয়া সময় থেকে
উঠে এসেছে আমার উত্তর, 
তোমরা একে পাগলামী বলো কিংবা অপ্রস্তুত পর্যায় 
আমার কিছু যায় আসে না, 
সম্ভাব্য সম্ভাবনায় জীবন আমাকে ডাকছে 
অকুতভয় গভীর জলেতে জীবন আমাকে ডাকছে। 
.
মজা পাচ্ছো চলন্তিকা 
দৃষ্টির বাইরে দাঁড়ানো দর্শন, ক্রমশ ছায়ার মতো তুমি 
অনুসরন করছো, 
আমার পথে, ঘাটে, আমার প্রতি রাতে
সম্ভাবনা বাড়ছে 
জেনেশুনে এগিয়ে যাওয়া জীবন অনন্ত পর্যায়। 
.
ব্রম্মপুত্র পথ, এঁকেবেঁকে এগিয়ে আসা  সর্ম্পক, অধিকার 
ক্রমশ চোখের বাইরে,
সবুজ উত্তরনে সবুজ কচুরিপানা, নিরিবিলি কল্পনায় 
হঠাৎ খুঁজে পাওয়া রহর্স্য অবিকল তুমি। 
আমি হাসছি ভীষন, হয়তো পাগোল ভীষণ 
আলতো করে তুলে নেওয়া তোমায় আমার বুকের খাঁচায় 
সময় সংগমে একটা জীবন 
ছবির মতো 
তুমি ডাকছো আমায় 
অথচ আমি এগিয়ে চলেছি আগামী মৃত্যুতে
হ্যাংগিং আলপথ ধরে একটা জন্মান্তরে । 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...