Wednesday, December 9, 2020

মরুভুমি

মরুভুমি
.. ঋষি 
হয়তো কিছুক্ষন, হয়তো আরও কিছুক্ষন 
অভিমানী আমার রক্ত কোষ দুরত্ব  থেকে দ্রবীভূত, 
মানুষের জন্ম মৃত্যু হলে 
তুমি কি করতে পারো চলন্তিকা, 
তবুও বলা সতন্ত্র নিরালায় 
পারিজাতে ফোটা ফুল কখনোই শুকিয়ে যায় নি। 
.
আমার বয়স আজ পাথরের 
তোমার বয়স বাইশ, বিস্তারিত হবার ভুমিকায় তুমি বিবাগী, 
আমার পাপের রঙ সাদা 
তোমার অভিমানের গন্ধ আমার নাকে এসে লাগে, 
জানি তুমি আমার সাদা পাপ জেনেও 
আজকাল বাগানে যাও স্বপ্নের রামধনু ছুঁয়ে দিতে। 
.
হয়তো কিছুক্ষন, হয়তো আরও কিছুক্ষন 
দেখো সামনে কালো ব্ল্যাকবোর্ডে লেখা হচ্ছে আমার অভিমান, 
বিষাক্ত পুরুষের মতো ঈশ্বর  ভ্রষ্ট আমি ক্রমশ। 
পেছনে দেখো পৃথিবী 
সামনে তোমার বুকের সাথে পিষে নিতে চাই নিঃশ্বাস 
ক্লান্ত উরুতে ঘুমোতে৷ চাই একটা জীবন। 
জানো তো প্রতিটা মুহুর্তের রন্ধ্রে কত কৃষ্ণচূড়া জন্মায় এই বুকে 
তুমি জানছো রক্তের ছোপ,
আমাত বর্তমানে তুমি যত্নে সাজিয়ে রেখোছো আজন্মের অভিমান
অথচ আমার বুক জুড়ে কোলাহল 
প্রযত্নে মরুভুমি। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...