Wednesday, December 23, 2020

অপদার্থ

 অপদার্থ 

.... ঋষি 


ন্যাকা কান্না আর ভালো লাগছে না 

বুকের বাক্সে চব্বিশ রং এখন আর সাতরঙা নেই ,

লাল রং তোমার কেমন লাগে চলন্তিকা ?

না গোলাপ না 

না ভালোবাসার সেই চারশতলায় শোয়া স্বপ্ন না 

শুধু রক্তের লাল রং কেমন লাগে। 

.

সত্যি বলেছি সেদিন 

ভালোবেসে আমি পৃথিবী বদলাতে পারবো না 

কিন্তু একবিন্দু জল গড়াতে গড়াতে ভ্যানিসের পর্যায় 

পাগল হতে পারবো 

কিংবা মরে যেতে। 

.

আজ অবধি আমার চারহাজার কবিতার দাঁড়িয়ে কেউ বলে নি 

আমিও বেঁচে আছি ,

না না ন্যাকা কান্না আর ,আর ভালো লাগছে না। 

দেওয়ালে ভেঙে 

দেওয়ালের স্বপ্ন আমার পৃথিবীতে গাছের মতো, 

আচ্ছা আমরা  যদি গাছ হয়ে যেতাম 

আমরা যদি আকাশ হয়ে যেতাম 

কিংবা মাটি,

সম্ভাবনায় লেগে আশি কিংবা একশো শতাংশ

অথচ ধার করা বারো মিনিট। 

জানো তো পৃথিবীতে  একমাত্র টিকে থাকে তারা 

যারা মাটিতে তাজমহল বানাতে পারে 

কিংবা গাছের টবে আটকে রাখতে পারে গোলাপকে, 

আমি চালচুলোহীন এক অপদার্থ 

আমার বুকের তাজমহল গুঁড়িয়ে যায় বারংবার 

আর গোলাপের কাঁটারা সাক্ষী থাকে আমার ধ্বংসের দিনের। 


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...