Tuesday, December 29, 2020

আদিম যুগ




আদিম যুগ 
... ঋষি 

পৃথিবীতে আমার প্রতিটি  নিঃশ্বাসের মধ্যে পাথর আছে
পাথরের মধ্যে শুয়ে আছে আদিম যুগ
ম্যামথ। 
আমি অবাক চোখে দেখি আমার প্রেমিকার দিকে
আমি ও প্রেমিক 
অথচ আমার প্রেমের কিসসাতে কোনো ক্লান্তি নেই। 
.
আমি তুষার যুগ ভাঙছি
ভাঙছি পরশুরামের কুঠারে ধার্মিক সভ্যতার পুরনো মন্দির, 
পুরনো মন্দিরের গায়ে টেরাকোটা সংগম 
নারী বহুগামী 
আর ঈশ্বর একলা পুরুষ দাঁড়িয়ে একা
সন্ন্যাসী ও সংসারে। 
.
পৃথিবীতে আমার বেঁচে থাকার মধ্যে আশ্চর্য  খোঁজ 
আমি আদিম যুগ 
ম্যামোথের দাঁতে বানিয়েছি সময়ের সংসার 
ভালোবাসা বিবাগী হলে মানুষ যে আদিম এই সভ্যতায়। 
ভালোবাসা পৃথিবীর এক মাত্র কারণ
যা কবিকে নেশাগ্রস্থ 
আর প্রেমিকাকে অন্ধকার করে। 
আর সেই অন্ধকারে শুয়ে আমার পাখির ঠোঁটের সংসার 
পাথরের নেশাগ্রস্থ ঠোঁট 
আবিষ্কার, 
কিছু চিনি নি আমি ম্যমথের কল্পনায় 
একজন কবিকে জন্মাবার কারণ শুধু আদিম ভালোবাসা নয়
তার রক্তে লুকোনো আদিম যুগ। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...