Thursday, December 3, 2020

বিহাইন্ড দ্যা সিন্

 


বিহাইন্ড দ্যা সিন্ 

... ঋষি 


এক কড়াই বেঁচে থাকা 

সান্ধ্য অনুষ্ঠানে আমি তুই শুধু দর্শক চলন্তিকা ,

আর বিহাইন্ড দ্যা সিন্ চলতে থাকে 

হেলিকপ্টারের উড়ান 

মাথার ভিতর কোনো হেলিপ্যাড না থাকায় 

ভাবনারা ঘুরতে থাকে হাওয়ায়। 

.

হঠাৎ তোকে জড়িয়ে ধরা 

চশমা কালো মুখে ছুঁয়ে থাকা আমার অনবদ্য প্রেম 

কালি পরে যায় 

আমি ছুঁতে পারি না তোকে ,

সময় তোকে আলিঙ্গনে জড়িয়ে ধরে অন্য মায়ায়

আর মায়া ঘিরে  শুধু অজস্র কাঁটাতার। 

.

সমস্ত অধিকারের গল্পগুলো তোর মাইক্রোওভেনের হিসেবে মতো সামাজিক 

আর আমি অধিকার গল্পে ছোট্ট একটা বারো মিনিটে  

জীবন খুঁজে যাই। 

তোকে নিয়ে পালাতে চাই  জীবন থেকে দূরে 

বলতে পারি নি কোনোদিন 

কোনোদিন তোকে ছুঁতে পারি নি চারদেয়ালের বাইরে। 

সাজানো পৃথিবীতে অদ্ভুত হেঁটে চলা 

তোর জন্য ছেড়ে যেতে পারি এক সমুদ্র মেঘ 

তোর জন্য আমি বন্য গ্যাসবেলুন হঠাৎ বন্ধন ছাড়া  শৈশবের সুখে 

বেঁচে থাকা 

কবিতার পাতার বাইরে 

চলন্তিকা তোকে আমি ছুঁতে পারি না

শুধু রান্নার কড়ার দাগ তুলে যাই ।  

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...