Monday, December 28, 2020

ইনসোমনিয়া



ইনসোমনিয়া
... ঋষি 

এখন অন্ধকার দিশাহারা
তোমার একবোতল এলাচের সবকটা বিষন্ন রাত্রি, 
কয়েক শতাব্দী জুড়ে আমি ভাঙছি পাথর 
দিশাহারা শব্দরা পাগলের মতো আছড়ে পড়ছে তোমার বুকে
ইনসোমনিয়া 
নিস্তব্ধতা ভালো লাগে ভিষণ। 
.
আমি শব্দপ্রেমিক
শব্দদের আদর করে কাছে ডাকি, বুক পেতে দি 
আসন পাতি বুকেত ভিতর, 
তোমার গোলাপী আভা ছড়িয়ে পড়ে
কবিতারা লাজুক হয়, শব্দরা চুমু খায় আমায় 
আমি চোখ বন্ধ করি 
ঘুম আসে না। 
.
ঘুম আসে না
ঘুম আসে না কিছুতেই 
শব্দের প্রকৃত শরীরে সবুজ আভা, শিশুর হাসি
অবসন্ন শরীরে এগিয়ে চলি হাজারো জন্ম কবিতার বুকে
আরো হাজারো জন্ম আমি তোমাকে জড়ায় পাগলের মতো। 
ইনসোমনিয়া 
কোমর ভাঙা গভীরে দূরত্বের সেই কন্ঠস্বর
আমি মেঘ সরাই
আমি আকাশ সরাই
বৃষ্টিস্নাত একটা দিন, শীতের দুপুর, অন্ধকার রাত
কিছু বদলায় না
ঘুম আসে না চোখে।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...