Saturday, December 19, 2020

কল মি জিন্দেগী

 কল মি জিন্দেগী 

... ঋষি 


সিকি ভাগ জীবন 

চলন্তিকা বলে শান্ত হ ,তুই বাচ্চাদের মতো উত্তাল ,

চলন্তিকাকে বলি নি ভারত জননী কোনো বিখ্যাত বইয়ের নাম হলে 

আমি সেই বইয়ের শেষ পাতায় সমাপ্তির মতো কিছু। 

ক্ল্যাসিক্যাল ওয়েব ফ্যাক্টরি বলে যদি কিছু থাকে 

যেখানে অজস্র শিক্ষা 

আর আমার জীবন সেখানে  ঈশপের থিওরির মতো। 

.

বিশ্বাস করতে পারছি না 

উঁচুনিচু ভঙ্গিমায় তোর শরীরটা চলন্তিকা আমার চলার পথ হয়ে গেছে 

আর তোর আত্মাটা আমার ধুকপুকে একটা আর্তি 

বাঁচতে চাই। 

ক্রিটিকাল মাইন্ড আর কল মি জিন্দগী 

দুটোই সমগোত্রীয় 

কলম কখন যে কবিতা ছাড়িয়ে সিগারেটের ছাই হয়ে উড়তে থাকে এই শহরে 

সেটা আমার কাছে আজ আর অজানা নয়। 

.

সিকি ভাগ জীবন 

বরাদ্দের বারো মিনিট ,ছলোছলো চোখ ,না বলা কথা 

কেটে যায় 

কেটে যায় বুকের ভিতর রাংতা মোড়া  জীবন।

আমি জানি হায়দ্রাবাদের সালমা আমাকে ভালোবাসে 

ভালোবাসে কলকাতার সার্পেন্টাইন লেনে থাকা মেয়েটা 

ভালোবাসে ফিরোজা বলে সে মুসলিম মহিলা 

কিন্তু আমি যে কোথাও নেই চলন্তিকা 

কিছু আমি যে বেশিক্ষন কোথাও থাকতে পারি না 

আমার আকাশের দরকার হয় 

দরকার হয় শব্দদের 

তাই আমি তোমার সন্ধ্যের তুলসী মঞ্চে প্রদীপের বুকে পুড়ি 

তাই আমি এই শহরের বেজন্মা বস্তিতে শৈশবের মতো জ্বলি  

তাই আমি একলা একটা জীবন 

যে চলন্তিকায় বেড়ে চলি। 


No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...