Saturday, December 19, 2020

মানুষের মিছিল

 মানুষের মিছিল 

,,, ঋষি 


বুঝলে রীতিশা তুমি ঠিকই বোলো 

আমরা গত জন্মের ভাই বোন ছিলাম ,

আসলে আমাদের অন্ধকারগুলো মৃত্যু উপত্যকায় লেলিহান আগুন 

আমি তুমি সেই আগুনে পিপীলিকা ,

স্বভাবগত আমাদের মৃত্যুগুলো আদৌ  নির্ভরশীল নয় 

বরং আমরাই নির্ভরশীল চিরকাল। 

.

কিছু কথা সমুদ্রের মতো পুরনো 

কিছু সমুদ্রের মতো শান্তি ,

সব হারিয়ে বোবা ফুটপাথে দাঁড়ানো মানুষগুলোর চিৎকার তুমি শুনতে পাও 

শুনতে পাও বুকের গভীরে নির্ঘুম রাতে কিছু অছিলা ,

তবুও বাঁচার স্বভাব 

অতৃপ্ত জীবন বারংবার ফিরে ফিরে আসে। 

.

বুঝলে রীতিশা  এই সামাজিকতায় আমি মানুষ খুঁজেছি বুকের রক্তে 

অথচ পেয়েছি চিরকাল সারি দেওয়া অজস্র মুখোশ ,

মিছিলের সাথে মুখোশে দাঁড়িয়ে আমি শুনেছি মানুষের চিৎকার 

মানুষের ব্যাভিচার 

মানুষের মিথ্যে 

মানুষের আতঙ্ক 

তবুও জানো আমি মানুষ খুঁজে পাই নি,

কোনো পুরুষ বুকের গভীর সঙ্গমে আমি ঈশ্বর খুঁজে পাই নি 

পাই নি নারী বুকে বেঁচে থাকার সুখ। 

শুধু বাঁচার মিছিল 

শুধু ভিড়ের মিছিল 

রীতিশা আমি চলন্তিকাকে বলেছি একবার প্লিজ একবার 

যদি মানুষ হতে পারি 

ফিরে আসবো অন্ধকার গুটিয়ে তোর বুকে 

সেদিন প্লিজ ফেরাস না আমায়। 


No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...